রশিদ খানের পরিবর্তে কুমিল্লায় আরেক আফগান

ডেস্ক রিপোর্টঃ জাতীয় দলের হয়ে খেলতে শনিবার রাজশাহী কিংসের বিপক্ষে ম্যাচ খেলে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে বাংলাদেশ ছাড়বেন আফগান স্পিনার রশিদ খান। তার পরিবর্তে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের যোগ দিচ্ছেন আরেক তরুণ স্পিন জাদুকর মুজিব জাদরান।

রশিদ খান লেগ স্পিনার হলেও ১৬ বছর বয়সী মুজিব জাদরান ডানহাতি অফস্পিনার। এ বয়সেই অনুর্ধ্ব-১৯ দলে দারুণ পারফর্ম করে বেশ প্রশংসা কুড়িয়েছেন মুজিব।

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপেও বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স করেন মুজিব। প্রথম ম্যাচে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ২৩ রানের বিনিময়ে শিকার করেন ৬ উইকেট। সেমি-ফাইনালে নেপালের বিপক্ষে ও ফাইনালে পাকিস্তানের বিপক্ষে পাঁচটি করে উইকেট শিকার করে আফগানিস্তানের শিরোপা জয়ে বড় ভূমিকা রেখেছিলেন মুজিব। পাঁচ ম্যাচে ২০ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হন তিনি।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সাথে চুক্তিবদ্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি।) বৃহস্পতিবারই ঢাকার উদ্দেশে মুজিব জাদরানের দেশ ছাড়ার কথা ছিল বলে টুইটারে জানিয়েছেন আফগানিস্তানের একজন সাংবাদিক।

সম্প্রতি আফগানিস্তা অনূর্ধ্ব-১৯ দলের বাংলাদেশ সফরেও ছিলেন মুজিব জাদরান। সেখানেও মুজিব জাদরান বল হাতে দেখিয়েছেন স্পিন জাদু। এক ম্যাচে নিয়েছেন সাত উইকেট, অন্য ম্যাচে চার। পাঁচ ম্যাচের সিরিজের শিকার করেছেন ১৭ উইকেট।

এখন পর্যন্ত ছয়টি ম্যাচ খেলেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এর মধ্যে পাঁচটিতেই জিতেছে তারা। দশ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কুমিল্লার এ সাফল্যের পেছনে বড় অবদান ছিল রশিদ খানের। ছয় ম্যাচে ছয় উইকেট শিকার করেছেন তিনি। তবে রশিদ ছিলেন দারুণ মিতব্যয়ী। ২৪ ওভার বোলিং করে রান দিয়েছেন ৯৯। ইকোনোমি মাত্র ৪.১২। প্রতিপক্ষ দলের রানের গতির লাগাম টেনে ধরতেন রশিদ। নিয়ন্ত্রিত বোলিং করে চাপ সৃষ্টি করতেন তিনি। তবে রশিদ খানের অভাব হয়তো অনুভব করতে দিবেন না মুজিব।

রশিদ খানের পর জাতীয় দলের হয়ে খেলতে শীঘ্রই আরব আমিরাতে যাবেন আরেক আফগান ক্রিকেটার মোহাম্মদ নবি।

আরো পড়ুন