৪৭ লাখ টাকায় বিক্রি হলো মার্টিনেজের গ্লাভস

মার্টিনেজের গ্লাভস জোড়া অমূল্যই হওয়ার কথা। কেননা এই গ্লাভস দিয়েই পেনাল্টি ঠেকিয়ে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন এমিলিয়ানো মার্টিনেজ। কিন্তু বিষয়টি যখন মানবিক, তখন গ্লাভস জোড়া নিলামে তুলতে কোনো দ্বিধাবোধ করেননি আর্জেন্টাইন গোলরক্ষক। যা বিক্রি করেছেন ৪৫ হাজার ডলারে (বাংলাদেশি মুদ্রায় ৪৭ লাখ টাকা)।

গ্লাভস থেকে আয়ের পুরো অর্থটাই আর্জেন্টিনার গারাহান হাসপাতালের ক্যানসার ওয়ার্ডে দান করেছেন মার্তিনেস। যেটি মূলত আর্জেন্টিনার শিশুদের জন্য নিয়োজিত প্রধান হাসপাতাল। গত শুক্রবার অনলাইনে অনুষ্ঠিত হয় নিলাম। ভিডিও লিংকের মাধ্যমে ইংল্যান্ড থেকে সেখানে অংশ নেন মার্তিনেস।

তিনি বলেন, ‘তারা যখন আমাকে বিশ্বকাপের গ্লাভসটা দান করতে প্রস্তাব দেন, আমি একদম দ্বিধা করিনি। কারণ এটা বাচ্চাদের জন্য। বিশ্বকাপ ফাইনাল প্রতিদিন খেলা যায় না। এটা বিশেষ। কিন্তু বাড়িতে ফ্রেম করে বাঁধিয়ে রাখার চেয়ে এটা শিশুদের কাজে লাগলে সেটা অনেক বেশি কাজের হয়।’

কাতার বিশ্বকাপ ইতিহাসের সেরা ফাইনাল উপহার দিয়ে ৩৬ বছরের অপেক্ষা ঘুচায় আর্জেন্টিনা। অতিরিক্ত সময় পর্যন্ত ফ্রান্সের বিপক্ষে তাদের ব্যবধান ছিল ৩-৩। তাই খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানে মার্তিনেসের অসাধারণ দক্ষতায় ৪-২ ব্যবধানে জয়ে শিরোপায় চুমু আঁকে আর্জেন্টিনা। দুর্দান্ত পারফরম্যান্সের কারণে বিশ্বকাপে গোল্ডেন গ্লাভও জিতে নেন মার্তিনেস।

আরো পড়ুন