মরহুম অধ্যক্ষ আবুল কালাম মজুমদারের ২৪তম মৃত্যু বার্ষিকী পালিত

মোঃ দেলোয়ার হোসেন মজুমদারঃ ঐতিহ্যবাহী লালমাই কলেজ,বাগমারা মহিলা কলেজ সহ কুমিল্লার বহু শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও স্বাধীন বাংলাদেশের প্রথম নির্বাচনের সংসদ সদস্য মরহুম অধ্যক্ষ আবুল কালাম মজুমদারের ২৪ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে বুধবার সকালে বাগমারা মহিলা কলেজ সংলগ্ন তাঁর কবরস্থানে কুরআন খতম,মিলাদ, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল থেকেই জেলা,উপজেলা সহ বিভিন্ন ইউনিয়নের আওয়ামীলীগ,যুবলীগ,ছাত্রলীগ এবং দক্ষিণ কুমিল্লার অন্যতম সামাজিক,সাংস্কৃতিক ও অরাজনৈতিক সংগঠন ঝলক পরিষদ সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা কবর যিয়ারত শেষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

২৪ তম মৃত্যু বার্ষিকীর আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান গোলাম সারওয়ার,লালমাই উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক বিকম,লালমাই উপজেলা নির্বাহী অফিসার কে.এম.ইয়াসির আরাফাত, মহানগর আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক সদর দক্ষিণ উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল হাই বাবলু , জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক অধ্যক্ষ আব্দুল মমিন মজুমদার, জেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা বিষয় সম্পাদক মোঃ কামাল উদ্দিন, সদর দক্ষিন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোস্তফা হোসেন মজুমদার বাচ্চু, সাধারণ সম্পাদক মাসুম হামিদ,আ’লীগ নেতা নুরু,রফিকুল ইসলাম,সদর দক্ষিণ উপজেলা যুবলীগ আহবায়ক মোতালেব হোসেন, সদর দক্ষিণ উপজেলা ছাত্রলীগের আহবায়ক মোঃ আয়াত উল্ল্যাহ। এ সময় আরো উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা পরিষদের মহিলা প্যানেল চেয়ারম্যান সালমা মজুমদার বিউটি, সদর দক্ষিণ প্রেস ইউনিটির সভাপতি হাজী মোঃ দেলোয়ার হোসেন মজুমদার,সাংঠনিক সম্পাদক শাহ ফয়সাল কারীম, সদর দক্ষিণ উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক শিমুল,কাজী কামরুল হাসান ভুট্টু,আক্তার পারভেজ,ছাত্রলীগ নেতা হান্নান মিয়াজী,জয়নাল আবেদীন জয়,আব্দুর রহমান,হাবীব,লিয়ন,রাব্বি প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, মরহুম অধ্যক্ষ আবুল কালাম মজুমদারের রাজনৈতিক আদর্শের পথ ধরেই কুমিল্লার আওয়ামীলীগের রাজনীতি প্রতিষ্ঠিত। তিনি সব সময় কুমিল্লার সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করেছেন। বিশেষ করে দক্ষিণ ুকুমিল্লার রাজনীতি ও শিক্ষার প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় তাঁর ভূমিকা ছিল অপরিসীম।তাঁর এ অবদান কখনো ভুলার মত নয়। বহু শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আবুল কালাম মজুমদার মাত্র ঊনপঞ্চাশ বছরের জীবনে শিক্ষা,সামাজিক ও রাজনৈতিক অঙ্গনে ব্যাপক সাড়া ফেলেছেন। ছাত্র জীবনে কৃতিত্বের সাথে নাম লিখালেন জাতীয় মেধা তালিকায় প্রাচ্যের অক্রাফোর্ড খ্যাত ঢাকা বিশ^বিদ্যালয়ে অর্থনীতি বিভাগে পড়াশোনা শেষ করে শিক্ষকতার মহান পেশায় যোগদান করেন। অবহেলিত দক্ষিণ কুমিল্লার জনপদে শিক্ষার আলো ছড়াতে গড়ে তুলেছেন অনেকগুলো শিক্ষা প্রতিষ্ঠান। মাটি ও মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে রাজনীতিতে মনোনিবেশ করলেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত অন্যের জীবন বিলীন করে দেয়। অধ্যক্ষ আবুল কালাম মজুমদার কুমিল্লা মানুষের মাঝে বেঁচে থাকবেন অনন্তকাল।

আরো পড়ুন