নির্বাচন ছাড়াই বর্তমান জাতীয় সংসদের মেয়াদ আরও ৫ বছর বাড়িয়ে নেয়ার প্রস্তাব

বর্তমানে টানা তিন মেয়াদ ধরে সরকারে রয়েছে শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ আওয়ামী লীগ। আর কিছু মাস পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এবারও আওয়ামী লীগ সরকার গঠন করবে এমনটাই আশা দলটির নেতাকর্মীদের। যদিও প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা বরাবরই বলে আসছেন, ‘জনগণ ভোট দিলে আমরা ক্ষমতায় থাকবো না দিলে থাকবো না।’ অর্থাৎ বাংলাদেশ ভোটের মাধ্যমেই সরকার গঠিত হবে এবং নির্বাচন ছাড়া সরকার গঠনের আর কোনো উপায় নেই, এটিই বুঝিয়েছেন শেখ হাসিনা।

এদিকে নির্বাচন ছাড়াই বর্তমান জাতীয় সংসদের মেয়াদ আরও ৫ বছর বাড়িয়ে নেয়ার প্রস্তাব দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দিন।প্রাকৃতিক দুর্যোগ কিংবা করোনার কারণ দেখিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের মেয়াদ বাড়ানোর জন্য প্রধানমন্ত্রীকে প্রস্তাব দেন এই ঢাবি শিক্ষক।

আজ সোমবার ২২ মে ঢাবির অপরাজেয় বাংলার পাদদেশে শিক্ষক সমিতি আয়োজিত প্রতিবাদ সমাবেশে এই প্রস্তাব দেন তিনি।

এ সময় অধ্যাপক জামাল উদ্দিন বলেন, আগামী ছয় মাস পরে জাতীয় নির্বাচন। যদিও জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার বাধ্যবাধকতা আছে। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ বা করোনার কারণে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার দরকার নাই। প্রধানমন্ত্রী চাইলেই জাতীয় সংসদে এই সংসদের মেয়াদ আরোও পাঁচ বছরের জন্য বৃদ্ধি করতে পারেন। না হয় অন্তত দুই বছর হলেও বাড়ানোর প্রস্তাব দিয়েছেন ঢাবির এই অধ্যাপক।

আরো পড়ুন