বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নতুন কর্মসূচির ঘোষণা

এবার সারাদেশে জুড়ে ‘Remembering Our Heroes’ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের একাংশের নেতারা।

বুধবার (৩১ জুলাই) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সহ-সমন্বয়ক রিফাত রশিদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। এতে বলা হয়, আগামীকাল বৃহস্পতিবার বৃহস্পতিবার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন “Remembering Our Heroes” কর্মসূচি ঘোষণা করছে।

এতে আরও বলা হয়, ‘রাতের আঁধারে বাড়ি বাড়ি গিয়ে হানাদার বাহিনীর কায়দায় গণগ্রেফতার, সেই সাথে চলছে গ্রেফতার বাণিজ্য। সাধারণ শিক্ষার্থী ও নাগরিকদের রাস্তায় ধরে মোবাইল চেক, হয়রানির ও নির্বিচার গ্রেফতারের মতো মানবাধিকার লঙ্ঘনের ঘটনা প্রতিদিনের চিত্র। এছাড়াও আগামীর বাংলাদেশ গড়ার কারিগর জাতির শ্রেষ্ঠ সন্তান বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকমন্ডলির উপর ক্যাম্পাসের ভেতরে হামলা করেছে পুলিশেরা। এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শ্রদ্ধেয় শিক্ষিকা শেহরীন আমিন মোনামী ও নুসরাত জাহান চৌধুরীর গায়েও হাত তুলেছে পুলিশের কিছু কর্মকর্তা। আমরা এসকল ন্যাক্কারজনক ঘটনার জন্য তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’

বিজ্ঞপ্তির শেষাশে কর্মসূচি পালনে কিছু করণীয় উল্লেখ করা হয়। সেগুলো হলো–

১। নির্যাতনের ভয়ংকর দিন-রাতগুলোর স্মৃতিচারণ।

২। শহীদ ও আহতদের নিয়ে পরিবার এবং সহপাঠীদের স্মৃতিচারণ।

৩। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোনলে হওয়া নির্যাতনের ঘটনা নিয়ে চিত্রাংকন/গ্রাফিতি, দেওয়াল লিখন, ফেস্টুন তৈরী, ডিজিটাল পোট্রের্ট তৈরি প্রভৃতি।

এছাড়া শহীদদের স্মরণে উপরের যেকোনো কন্টেন্ট/লেখা লিখে #JulyMassacre #RememberingOurHeroes হ্যাশট্যাগ ব্যবহার করে অনলাইনে ও অফলাইনে প্রচার করা।

আরো পড়ুন