২০ হাজার টাকাও দিতে পারছে না ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

১ই সেপ্টেম্বর রবিবার। সকাল ১০টা। সালাউদ্দিন সাহেব তার কোম্পানির কর্মকর্তা কর্মচারীদের বেতন দেওয়ার জন্য ম্যানেজার রুহুলকে চেক দিয়ে পাঠান ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক এর রিং রোড ব্রান্সে। রুহুল সাহেব ব্রান্সে গিয়ে দেখে প্রচুর লোকজন, প্রচুর চেচামেচি। লোকজনকে ঠেলে ভিতরে কাউন্টারে চেক দিলে চেকটি গ্রহন না করে ফেরত দিয়ে দেয়। কোনভাবেই এতটাকা দিতে পারবেনা। সর্বচ্চ ২০ হাজার টাকা দিতে পারবে জানিয়ে দেয় কাউন্টার থেকে।

এরপর কয়েকদিন চেষ্টা করেও সেই চেক ভাঙ্গাতে পারেনি। অগত্যা বাধ্য হয়ে ধার দেনা করে প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের বেতন প্রদান করেন সালাউদ্দিন সাহেব। এর পর ব্যাংকের স্টাফদের পরামর্শে প্রতিদিন ২০ হাজার টাকা করে তোলার সিন্ধান্ত নেন। এভাবে ৩ দিন নেয়ার পর ৮ই সেপ্টেম্বর জানিয়ে দেয়া হয় টাকা নাই ব্যাংকে। দুপুরের পরে আসেন। দুপুরের পরে গিয়েও একি চিত্র। ব্যাংক থেকে জানানো হয় একজন গ্রাহককে ২০ হাজার টাকা দেয়ারও ক্ষমতা নাই তাদের।

এদিকে গতকাল বাংলাদেশ ব্যাংক জানিয়েছিল আজ থেকে নগদ অর্থ উত্তোলনের সীমা তুলে নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। ইতিপূর্বে গণঅভ্যুত্থান পরবর্তী পরিস্থিতিতে গ্রাহক প্রতি পর্যায়ক্রমে ১ থেকে ধাপে ধাপে ৫ লাখ টাকা দৈনিক নগদ উত্তলনের সুযোগ রেখেছিলো বাংলাদেশ ব্যাংক। তবে, এবার সেসকল বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে। রোববার থেকে গ্রাহকরা তাদের চাহিদা মতো ব্যাংকে লেনদেন করতে পারবেন।

এর আগে, ৩১ আগস্ট একজন গ্রাহক পাঁচ লাখের বে‌শি নগদ টাকা উত্তোলন করতে না পারবে না বলে নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক। তবে যেকোন পরিমাণ টাকা আরেক হিসাবে স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন বলে নির্দেশনা ছিলো।

জানা গেছে, সরকার পরিবর্তনের পর নগদ টাকা উত্তোলনের চাপ কিছুটা বেড়ে যায়। বিশেষ করে আওয়ামীপন্থি রাজনীতিবিদ ও ব্যবসায়ী পরিবার থেকে নগদ টাকা উত্তোলনের চাপ দেখা গেছে। এসব অর্থ যাতে কোনোভাবেই সন্ত্রাসী বা অবৈধ কাজে ব্যবহৃত না হয়, সেজন্য নগদ টাকা উত্তোলন কিছুটা নিরুৎসাহিত করতে এ সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। এর আগে নগদ সর্বোচ্চ ৪ লাখ টাকা তোলার সুযোগ ছিল। এক সপ্তাহের ব্যবধানে নগদ উত্তোলনের সুযোগ আরও এক লাখ টাকা বাড়িয়ে নতুন সীমা ঠিক করে দেয় আর্থিক খাতের সর্বোচ্চ নীতিনির্ধারণী সংস্থাটি।

এদিকে ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সহ কয়েকটি ব্যাংকের অবস্থা করুন। এসব ব্যাংক গ্রহকদের টাকা দিতে পারছেনা। ফলে ভোগান্তিতে পরেছে গ্রাহকরা।

এদিকে, দেশের ১০টি ব্যাংক দেউলিয়া অবস্থায় আছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। তবে দেউলিয়া পর্যায়ে থাকা ব্যাংকগুলোকে ঘুরে দাঁড়াতে বাংলাদেশ ব্যাংক টেকনিক্যাল, অ্যাডভাইজারি ও লিকিউডিটি সুবিধা দেবে বলে জানিয়েছেন তিনি।

রবিবার (৮ সেপ্টেম্বর) বিকেলে সাংবাদিকদের সঙ্গে এক প্রেস ব্রিফিংয়ে এ মন্তব্য করেন গভর্নর।

তিনি বলেন, দেশের ১০টি ব্যাংক ইতোমধ্যে দেউলিয়া অবস্থায় আছে, ‘আমরা চাই না কোনো ব্যাংক বন্ধ হোক।

ব্যাংকগুলো যেন ঘুরে দাঁড়াতে পারে, আমরা সেই চেষ্টা করব। ব্যাংকগুলোকে টেকনিক্যাল, অ্যাডভাইজারি ও লিকিউডিটি সুবিধা দিব।’

ব্যাংক গভর্নরের এই ঘোষনা দেওয়ার পর গ্রাহকদের কপালে চিন্তার ভাজ দিগুন বৃদ্ধি পেয়েছে। নিজের গচ্ছিত টাকার অনিশ্চয়তা ক্রমেই গ্রাস করছে তাদের।

এই বিষয় নাম প্রকাশ না করার শর্তে ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক এর কয়েকজন কর্মকর্তা আশ্বাস দিয়ে জানান, খুব শ্রীঘ্রই ব্যাংকের অবস্থা স্বাভাবিক হয়ে যাবে আশা করছি।

উল্লেখ্য, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্ষদ পুনর্গঠন করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকটির চেয়ারম্যান করা হয়েছে ২০১৭ সালে ইসলামী ব্যাংক থেকে পদত্যাগে বাধ্য করানো তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুল মান্নানকে। দীর্ঘ সাড়ে ৭ বছর বিদেশে থাকার পর সম্প্রতি তিনি দেশে ফেরেন।

ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের পাঁচ সদস্যের পরিচালনা পর্ষদের অন্য পরিচালকরা হলেন– বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. আজিজুর রহমান, উত্তরা ব্যাংকের সাবেক ডিএমডি মো. আব্দুল কুদ্দুস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মো. সাইফুল আলম ও চার্টার্ড একাউন্টেন্ট মো. রাগিব আহসান এফসিএ।

আরো পড়ুন