প্রবাসে ‘মাংকিপক্স’ রোগে মারা গেলেন কামাল, কুমিল্লায় নিরাপত্তায় মরদেহ দাফন

সংযুক্ত আরব আমিরাতে ‘মাংকিপক্স’ নামক বিরল এক রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন মো. কামাল হোসেন (৩৮)। তিনি কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার মুন্সীরহাট ইউনিয়নের মেষতলা গ্রামের নজির আহমেদের ছেলে। তার লাশ দেশে আনার পর গতকাল শুক্রবার সকালে চৌদ্দগ্রামের নিজ গ্রামে উপজেলা প্রশাসনের কঠোর নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। লাশ দাফনের সময় উপজেলা প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে তিনি গত ৩০ সেপ্টেম্বর আরব আমিরাতে মাংকিপক্সে আক্রান্ত হয়ে মারা যান। শুক্রবার বিকালে সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেন চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রহমত উল্লাহ।

মাংকিপক্স রোগে মারা যাওয়া কামাল হোসেনের বাবা নজির আহমেদ সাংবাদিকদের জানান, গত বৃহস্পতিবার রাতে কামাল হোসেনের লাশ নিয়ে ঢাকা হযরত শাহজালাল বিমানবন্দর থেকে রওনা দিয়ে শুক্রবার ভোরে বাড়িতে এসে পৌঁছান। পরে উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতিতে তাদের নির্দেশনা অনুযায়ী জানাজা শেষে সকাল ৮টায় গ্রামের বাড়ির পারিবারিক কবরস্থানে কামাল হোসেনের দাফন সম্পন্ন হয়।

স্থানীয় মুন্সীরহাট ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান আলমগীর হোসেন জানান, কামাল হোসেনের স্ত্রী ও দুই মেয়ে রয়েছে। সাত বছর আগে জীবিকার তাগিদে তিনি আরব আমিরাতে যান গত ৩০ সেপ্টেম্বর আরব আমিরাতে ভাইরাস রোগ মাংকিপক্সে আক্রান্ত হয়ে কামাল হোসেন মারা যান। এর পর লাশ একটি হাসপাতালের হিমঘরে রাখা হয়।

চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. গোলাম কিবরিয়া টিপু সাংবাদিকদের জানান, মাংকিপক্স একটি বিরল ভাইরাসজনিত ছোঁয়াচে রোগ, যার কারণে মৃত্যু পর্যন্ত হতে পারে। এখন পর্যন্ত বাংলাদেশে এ রোগে আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। তিনি আরো বলেন, লাশ দেশে আনার অনেক আগেই মন্ত্রণালয় থেকে আমাদের বিষয়টি অবহিত করা হয়। মারা যাওয়া কামাল হোসেনের পরিবারের আট সদস্যকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

চৌদ্দগ্রাম থানার ওসি এ টি এম আক্তার-উজ- জামান বলেন, প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা মোতাবেক কঠোর নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে কামাল হোসেনের লাশ দাফন করা হয়েছে।

আরো পড়ুন