ময়নামতি জাদুঘরে হাজার বছর পুরানো বিষ্ণু মূতি হস্তান্তর

আবু সুফিয়ান রাসেলঃ চাঁদপুরের কচুয়া থেকে প্রাপ্ত কালো পাথরের বিশেষ মূর্তি ময়নামতি জাদুঘরে হস্তান্তর করেছে কচুয়া থানা পুলিশ। রোববার অনুষ্ঠানিক ভাবে প্রতœতত্ত্ব অধিদপ্তরের আ লিক পরিচালক ড. আতিউর রহমানের নিকট হস্তান্তর করা হয়।

সূত্র জানায়, গত ২৫ মে কচুয়া থানার করইশ গ্রামের আবুল হাসেমের ছেলে ওলিউল্লাহ ও ওসমান মিয়া মাছ ধরতে গিয়ে একটি কূপে এ মূর্তির দেখতে পান। দু’ভাই সংশ্লিষ্ট থানা পুলিশকে বিষয়টি অবগত করলে পুলিশ তা উদ্ধার করে থানায় সংরক্ষণ করেন। ২৮ জুলাই মূর্তিটি হস্তান্তর করা হয়।

হস্তান্তর অনুষ্ঠানে কচুয়া থানার পক্ষে প্রতিনিধি ছিলেন সার্কেল সহকারি পুলিশ সুপার মো. শেখ রাসেল, ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ওয়ালী উল্লাহ অলি, ওসি (তদন্ত) মো. কামাল হোসেন ও উপ-পরিদর্শক মো. হুমায়ন কবির। প্রতœতত্ত্ব অধিদপ্তরের পক্ষে উপস্থিত ছিলেন আ লিক পরিচালক ড. মো. আতাউর রহমান, ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান মো. হাফিজুর রহমান, গবেষণা সহকারি মো. ওমর ফারুক, সার্ভেয়ার চাই থোয়াই মারমা, আলোকচিত্রকর জনাব মো. নুরুজ্জামান মিয়াসহ অনেকে ৷

এ বিষয়ে প্রতœতত্ত্ব অধিদপ্তরের আ লিক (চট্টগ্রাম ও সিলেট বিভাগ) পরিচালক ড. মো. আতাউর রহমান বলেন, এটি কালো পাথরের একটি বিষ্ণু মূর্তি। যা এখন থেকে ময়নামতি জাদুঘরে সর্বসাধারনের দর্শনের জন্য উন্মুক্ত থাকবে। বিষ্ণু মূতিটির দৈর্ঘ্য ৩৮ ইি ও প্রস্থ ১৯ ইঞ্জি, যার ওজন ৮৪ কেজি। প্রাথমিক ভাবে আমরা এর বয়স হাজার বছর হবে বলে মনে করি। মহামূল্যবান এ সম্পদ প্রতœতত্ত্ব বিভাগের নিকট জমা দেওয়ার যুবক ওলিউল্লাহ ও ওসমানসহ কচুয়া থানা পুলিশের নিকট কৃতজ্ঞ।

আরো পড়ুন