গোমতীর চরাঞ্চলের মানুষের জীবিকার মানোন্নয়নে বার্ডের কৃষি ও অকৃষি উপকরণ বিতরণ

কুমিল্লার গোমতী নদীর চরাঞ্চলের মানুষের জীবিকার মানোন্নয়নে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) বিভিন্ন কৃষি ও অকৃষি উপকরণ বিতরণ করেছে। সোমবার (১৫ জুন) জেলার দাউদকান্দি উপজেলার গোমতির চর নতুন হাসনাবাদ গ্রামে “অভিযোজন পদ্ধতিতে চরাঞ্চলের মানুষের জীবিকার মানোন্নয়ন” শীর্ষক প্রায়োগিক গবেষণা প্রকল্পের সুফলভোগীদের মাঝে বিভিন্নি কৃষি ও অকৃষি উপকরণ বিতরণ করেন বার্ড।

বার্ডের সহকারী পরিচালক মোঃ মোশারেফ হোসেন ভূঁইয়া জানান, সুবিধাভোগীদের মাঝে এক হাজার উন্নত জাতের হাঁসের বাচ্চা, ছয়শত ২৫ টি কোয়েলের বাচ্চা, সাত মণ আমন ধানের বীজ এবং বিভিন্ন জাতের মৌসুমি হাইব্রিড শাক-সবজির বীজ বিতরণ করেছেন। এছাড়াও, একশত বজ্রনিরোধক তাল ও খেঁজুর গাছের চারার পাশাপাশি বিভিন্ন প্রজাতির তিন হাজার বায়ুনিরোধক কাঠ উৎপাদক, ফলজ ও ভেষজ উদ্ভিদের চারা বিতরণ করা হয়। অধিকন্তু গ্রামীণ উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে বিপদাপন্ন ৫ জন বিধবা নারীর মাঝে ৫ টি সেলাই মেশিন এবং একজনকে একই সাথে অধিক ডিম থেকে বাচ্চা ফুটানোর জন্য বার্ড উদ্ভাবিত কল্যাণ ইনকিউবেটরের সাথে ১২৫ টি উন্নত জাতের ডিম দেয়া হয়। চলমান কোভিড-১৯ মহামারীর মধ্যে যথাযথ স্বাস্থ্যবিধি এবং শারীরিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠানটি সম্পন্ন করে বার্ড পল্লী উন্নয়নে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বার্ডের মহাপরিচালক এবং বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব মোঃ শাহজাহানের প্রতিনিধি হিসেবে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ রিয়াজ মাহমুদ, সহকারী প্রকল্প পরিচালক মোঃ মোশারেফ হোসেন ভূঁইয়া এবং স্থানীয় ইউনিয়ন পরিষদ মেম্বার পারভেজ আহমেদ ফারুক।

আরো পড়ুন