তীব্র গরমে অতিষ্ঠ নওগাঁর মানুষ, রহমতের বৃষ্টির জন্য নামাজ আদায়

গত কয়েকদিন ধরে চলমান তীব্র তাপদাহ এবং বৃষ্টি না হওয়ায় অতিষ্ঠ হয়ে পড়েছে সারাদেশের মানুষের জীবন। শুধু মানুষ নয় এর প্রভাব পড়ছে ফসল থেকে শুরু করে পশু-পাখিদের ওপরও। তীব্র গরমের কারণে মাঠে কাজ করতে পারছেন না কৃষকরা। এই পরিস্থিতি থেকে বাঁচতে বৃষ্টি কামনা করে নফল নামাজ আদায় করেছেন নওগাঁর কৃষকরা।

আজ মঙ্গলবার ১১ এপ্রিল সকাল ১০টায় উপজেলা ইমাম ও মোয়াজ্জিন কল্যাণ সমিতির আয়োজনে সাপাহার পাইলট উচ্চবিদ্যালয় মাঠে প্রচণ্ড তাপদাহ, অনাবৃষ্টি ও খরা থেকে বাঁচতে বৃষ্টি কামনায় এই নামাজ আদায় করা হয়। এতে প্রায় আট শতাধিক মুসুল্লি বিশেষ জামাতে অংশ নিয়ে দুই রাকাত ইসতিফার নামাজ আদায় করেন। নামাজ শেষে তারা বৃষ্টি কামনা করে মোনাজাতে অংশ নেন। মোনাজাত পরিচালনা করেন সাপাহার মডেল মসজিদের ইমাম মো. ওমর ফারুক।

নামাজে অংশ নেওয়া মুসুল্লিরা বলেন, কিছুদিন ধরেই তীব্র তাপদাহ চলছে। বৃষ্টি না হওয়ায় অতিষ্ঠ হয়ে পড়েছে জন জীবন। এ ছাড়াও এই উপজেলা আমের জন্য বিখ্যাত। এ সময় প্রতিটি গাছে আমের গুটি ধরে। প্রচণ্ড তাপদাহ, অনাবৃষ্টি ও খরার কারণে গাছ থেকে আম ঝরে যাচ্ছে। সেচ দিয়েও কোনো কাজ হচ্ছে না। তাই বৃষ্টির জন্য আল্লাহর দরবারে দুই রাকাত নামাজ পড়ে দোয়া করা হয়েছে।

এদিকে সাপাহার মডেল মসজিদের ইমাম মো. ওমর ফারুক, এটি মূলত নফল নামাজ। দেশে বালা মসিবত ও অনাবৃষ্টির কারণে আমরা এই নামাজ আদায় করেছি। আল্লাহ চাইলে রহমতের বৃষ্টি হতে পারে।

অন্যদিকে এ অবস্থায় খড়া ও তাপদাহ থেকে বোরো ফসল এবং আম রক্ষার্থে বোরো জমিতে ২ থেকে ইঞ্চি পানি জমিয়ে রাখা এবং আম বাগানে পানি স্প্রে করার পরামর্শ দিয়েছেন কৃষি বিভাগ। নওগাঁয় আজ তাপমাত্রা ৩৭ ডিগ্রী থেকে ৪০ ডিগ্রী সেলসিয়াসে উঠানামা করছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

আরো পড়ুন