‘স্বামীকে দেখলাম না, সংসারও হলো না, তার আগেই চলে গেলেন’

স্বামীকে হারানো মেনে নিতে পারছেন না নববধূ রিপা। তাই আহাজারি করে তিনি বলেন, ‘স্বামীকে দেখলাম না। সংসারও হলো না। তার আগেই চলে গেলেন তিনি। আমি কিভাবে বাঁচব’ গত বছরের নভেম্বরে মোবাইল ফোনে রাজশাহীর বাগমারার রুবেল হোসেনকে বিয়ে করেন মরিয়ম বিবি রিপা। স্বামীকে দেখার আগেই না ফেরার দেশে চলে গেলেন রুবেল।

শুক্রবার (১৪ জুলাই) সৌদি আরবে আগুনে পুড়ে নিহত ৯ জনের ৪ জনই রাজশাহীর বাগমারা উপজেলার বাসিন্দা। এদের মধ্যে নববধূ রিপার স্বামী রুবেল হোসেন একজন। বাকি দুইজন একই উপজেলার ঝিকড়া ইউনিয়নের বারইপাড়া গ্রামের। অপরজন গনিপুর ইউনিয়নের কাতিলা বড়মাধাইমুড়ি গ্রামের বাসিন্দা।

নিহতরা হলেন- জমিরের ছেলে মোহাম্মদ সাজেদুল ইসলাম (৪৫), জফির উদ্দীনের ছেলে রুবেল হোসেন (২৬), শাহাদত হোসেনের ছেলে আরিফ (২৭), আনিসুর রহমান সরদারের ছেলে ফিরুজ আলী সরদার (৩৮)।

ছেলে হারানোর বিষয়টি মানতে পারছেন নিহত রুবেল হোসেনের বাবা জফির উদ্দিন। তিনি জানান, ৬ বছর আগে ঋণ করে ছেলেকে বিদেশে পাঠানো হয়। কয়েক মাস আগে মোবাইল ফোনে পাশের বারিহাটি গ্রামের রিপা বিবির সঙ্গে তার বিয়ে হয়। স্ত্রীর সঙ্গে তার দেখাও হয়নি। কীভাবে মানব এই মৃত্যু?

তিনি আরও বলেন, শুক্রবার ছেলের মৃত্যুর খবর পেয়েছি। তবে নিশ্চিত হতে পারিনি। শনিবার সকালে সৌদি থেকে ফোন করে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এদিকে আট মাস আগে সৌদিতে যান আরিফ। তার পরিবার জানায়, ঋণ করে আরিফ সৌদিতে গিয়েছিলেন। আশা ছিল, এবার পরিবারে অভাব দূর হবে। কিন্তু ঋণ পরিশোধ হওয়ার আগেই তিনি চলে গেল না ফেরার দেশে। আর নিহত সাজেদুল ইসলাম আট বছর ধরে আছেন সৌদি আরবে। তার মাধ্যমে রুবেল ও আরিফ সৌদিতে যান। সাজেদুল এক কন্যা শিশুর বাবা।

এছাড়া বাগমারা উপজেলার ফিরুজ আলী সরদার (৩৯) ছয় বছর আগে সৌদি যান।

উল্লেখ্য, গত শুক্রবার সৌদি আরবের একটি সোফা তৈরির কারখানায় অগ্নিকাণ্ডে ৯ বাংলাদেশি ও এক ভারতীয়সহ মোট ১০ জন মারা গেছেন। রিয়াদে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪টার দিকে রাজধানী রিয়াদ থেকে ৩৫০ কিলোমিটার পূর্বে আল আহসা শহরের হুফুফ ইন্ডাস্ট্রিয়াল সিটি এলাকার ওই কারখানায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত বাংলাদেশিরা হলেন- ১. মো. রুবেল হোসাইন (পাসপোর্ট নম্বর: বিসি ০২৩৭০৫৫) পিতা- জফির উদ্দিন, ঠিকানা- বারইপাড়া, বাগমারা, রাজশাহী, ২. মোহাম্মদ উবায়দুল (ইকামা নম্বর: ২৩৮৪১৯৭৮৯৯), পিতা- মো. দবির উদ্দিন, ঠিকানা- খাজুরা চান্দপুর, জনার্ধন বাটী, নলডাংগা, নাটোর, ৩. রমজান (ইকামা নম্বর: ২৪৭২৪৭০৫৮৮), পিতা- আইজাক প্রামানীক, ঠিকানা- ঝনঝনিয়া, শাহগুলা, আত্রাই, নওগা, ৪. মোহাম্মদ সাজেদুল ইসলাম (পাসপোর্ট নম্বর: এই৬৩২৬৮৪১), পিতা- জমির, ঠিকানা- বারইপাড়া, বাগমারা, রাজশাহী, ৫. আরিফ (ইকামা নম্বর: ২৫৩৫১৭৬৩৩৯), পিতা- মো. শাহাদাত হোসাইন, ঠিকানা- বারইপাড়া, বাগমারা, রাজশাহী, ৬. বারেক সরদার (ইকামা নম্বর: ২২৪৭৪৩৯৮৫০), পিতা- রহমান সরদার, ঠিকানা- উদয়পুর, ভাংগা জাঙ্গাল, আত্রাই, নওগাঁ, ৭. মো. জুবায়েত ঢালী (পাসপোর্ট নম্বর: বিডব্লিউ ০৬৭৩৪০৭), পিতা- ইউনুস ঢালী, ঠিকানা- সস্তান, ফাসিয়াটুলা, কালকিনি, মাদারীপুর, ৮. সাইফুল ইসলাম (ইকামা নম্বর: ২৫২৯৯২২৩২৬), পিতা- মৃত আলাউদ্দীন, ঠিকানা- হেমায়েতপুর-বলিয়ারপুর, নগরকুন্দা, সাভার, ঢাকা, ৯. মো. ফিরুজ আলী সরদার (পাসপোর্ট নম্বর: ইই ০৫৮১২৭৪), পিতা- মো. আনিসুর রহমান সরদার, ঠিকানা- বড় মাধাইমুরি, কাতিলা, বাগমারা, রাজশাহী।

আরো পড়ুন