ফেসবুক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবে ইসি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন প্রকার নির্বাচনী প্রচারমূলক কাজে ফেসবুক কিভাবে নির্বাচন কমিশনকে (ইসি) সহায়তা প্রদান করতে পারবে তা নিয়ে ফেসবুকের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (৩ আগস্ট) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে ফেসবুকের তিন সদস্যের প্রতিনিধি একটি দল বৈঠক করবেন।

জানা যায়, ফেসবুক প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন ফেসবুকের মাদার কোম্পানি মেটা’র বাংলাদেশ বিষয়ক হেড অব পাবলিক পলিসি রুজান সারওয়ার।

জানা গেছে, তারা আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন প্রচারমূলক কাজে সম্পৃক্ত হয়ে নির্বাচন কমিশনকে (ইসি) তারা (ফেসবুক) কিভাবে সহায়তা করতে পারবে এ বিষয় নিয়ে আলোচনা হবে বৈঠকে।

এই বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ফেসবুকের প্রতিনিধি দল স্বাক্ষাতের সময় চেয়েছে। বৈঠকে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে অপপ্রচার বন্ধ করার বিষয়ে আলোচনা হতে পারে।

এর আগে মঙ্গলবার (১আগস্ট) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এর সাথে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস বৈঠক শেষ করে সাংবাদিকদের বলেছেন, জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচনের আগে নির্বাচনের পরিবেশ কেমন তা মূল্যায়ন করতে অক্টোবরে যুক্তরাষ্ট্রের প্রি-এ্যাসেসমেন্ট(প্রাক মূল্যায়ন) টিম বাংলাদেশে আসবে।

এর আগে চলমান রাজনৈতিক ইস্যুতে গত ৮ জুন সিইসির সঙ্গে দেখা করেছিলেন পিটার হাস। ওই বৈঠক শেষে বাংলাদেশে আগামী নির্বাচন ইস্যুতে তার দেশের অবস্থান জানিয়েছিলেন পিটার হাস। ওই সময় তিনি সাংবাদিকদের জানিয়েছেলিন, যুক্তরাষ্ট্র আগামীতে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।

ইতোমধ্যে দেশের রাজনৈতিক মাঠে নির্বাচন ঘিরে নানা কর্মসূচি শুরু করেছে রাজনৈতিক দলগুলো। তথ্য প্রযুক্তির যুগে এসে মাঠের প্রচার-প্রচারণার বাইরেও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক ভাবে প্রচার-প্রচারণা চালাচ্ছে দলগুলোর অনুসারীরা।

আরো পড়ুন