বাংলাদেশের এশিয়া কাপ জয়ের সম্ভাবনা দেখছেন পাকিস্তানি তারকা

চলতি এশিয়া কাপে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে আসর থেকেই ছিটকে যাওয়ার শঙ্কায় ছিল বাংলাদেশের। তবে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে আফগানিস্তানের সঙ্গে ৮৯ রানের দাপুটে জয়ে সরাসরি সুপার ফোরে জায়গা নিশ্চিত করেছে লাল-সবুজেরা। বাংলাদেশের সুপার ফোর নিশ্চিতের পর এক ম্যাচ বাকি থাকতেই ছিটকে যাওয়ার শঙ্কায় আছে লঙ্কানরা।

কেননা, লঙ্কানদের বড় ব্যবধানে হারাতে পারলে আফগানদেরও সুযোগ থাকছে শেষ চারের। আর সাকিব বাহিনীর এক জয়েই বদলে গেছে সব সমীকরণ। যে কারণে এশিয়া কাপে শিরোপা জয়ের অন্যতম দাবিদার হিসেবেও টাইগারদের দেখছেন অনেকেই। টাইগার ক্রীড়াপ্রেমীদের পাশাপাশি পাকিস্তানের সাবেক ক্রিকেটার মহসিন খানও এমনটাই মনে করছেন।

অন্যদিকে এশিয়ার দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানেরও কাপ জয়ের সম্ভাবনা দেখছেন তিনি। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আফগানদের বিপক্ষে খেলেছে সাকিবরা। এবার একই মাঠে সুপার ফোরের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে খেলবে টাইগাররা। মহসিনের দাবি, লাহোরের পিচ সাধারণত ব্যাটিং-বান্ধব। শান্ত-মিরাজরা উইকেট থেকে যথার্থ ফায়দা আদায় করেছে।

তার ভাষায়, দেখুন, গাদ্দাফি স্টেডিয়াম পারফেক্ট ব্যাটিং পিচ তা হয়তো সবারই জানা। তবে সেই পিচের ফায়দা কীভাবে নিতে হয়, তা করে দেখিয়েছে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্ত চমৎকার দুইটা সেঞ্চুরি করেছেন। কি দুর্দান্ত খেলেছেন তারা। শেষদিকে সাকিবও দারুণ একটা ক্যামিও খেলেছেন। এমন পিচের ফায়দা কেমন করে নিতে হয় তা-ই করে দেখালেন বাংলাদেশের ব্যাটাররা।

তবে লঙ্কানদের বিপক্ষে সাকিবরা কীভাবে একপেশেভাবে হেরেছে, এর কোনো যথার্থ কারণ পাচ্ছেন না মহসিন। তবে তার (মহসিন) ধারণা, লঙ্কানদের হালকাভাবে নেওয়ার কারণেই হেরেছে সাকিবের দল। পাকিস্তানের সাবেক এই ক্রিকেটারের ভাষ্যমতে, আমার মনে হয় শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে আশ্চর্যজনকভাবে হেরেছিল বাংলাদেশ। তারা হয়তো আশাও করেনি লঙ্কানদের বিপক্ষে তারা হারবে। আমার মনে হয়, লঙ্কানদের বিপক্ষে হারার পর ধাক্কা খেয়েছিল বাংলাদেশ। হয়তো তারা ম্যাচের পর ভেবেছিল শ্রীলঙ্কাকে হালকা করে দেখেছিলাম, কিন্ত ওরা তো ভালোভাবে খেলল।

সবার আগে ছয় জাতির এই টুর্নামেন্টে সুপার ফোর নিশ্চিত করেছে পাকিস্তান। এরপর দ্বিতীয় ও তৃতীয় দল হিসেবে শেষ চারে নাম লিখিয়েছে বাংলাদেশ ও ভারত। মহসিনের ধারণা, এবারের এশিয়া কাপের শিরোপা এই ৩ দল থেকেই একটি দল জিতবে।

এদিকে তার (মহসিন) মন্তব্য, আমি টুর্নামেন্টে তিনটা দলকেই ফেবারিট মানি। পাকিস্তান, ভারত আর বাংলাদেশ। এই তিন দলের যেকোনো একজন চ্যাম্পিয়ন হবে বলে মনে করি। বাংলাদেশকে ছোট করে দেখামানেই ভুল। বাংলাদেশের ফাস্ট বোলিং ইউনিটটা দেখুন, কি দারুণ! এমনকি ফিল্ডিংয়েও বাংলাদেশের শতভাগ নিবেদন দেখা গেছে। দেখুন আফগানিস্তানে ভয়ানক দল, তবুও বাংলাদেশ তাদের পাত্তাই দেয়নি।

আরো পড়ুন