কুমিল্লা গায়েবি মসজিদের দানবাক্সের টাকা চুরি

কুমিল্লার নাঙ্গলকোটে ৪৮৫ বছর পুরোনো ঐতিহ্যবাহী গায়েবি চাঁন্দগড়া মসজিদের দানবাক্সের তালা ভেঙে টাকা চুরির ঘটনা ঘটেছে। সোমবার (৯ অক্টোবর) বিষয়টি জানাজানি হয়। এ নিয়ে পুরো উপজেলা জুড়ে চলছে আলোচনা সমালোচনা।

জানা যায়, উপজেলার মৌকারা ইউপির ঐতিহ্যবাহী চাঁন্দগড়া মসজিদের গত বৃহস্পতিবার রাতে এশার নামাজ পড়ে মুয়াজ্জিন মসজিদের তালা মেরে বাড়ি চলে যান। শুক্রবার ফজরের নামাজ পড়তে এসে দানবাক্সের তিনটি তালা ভাঙা দেখেন। বিষয়টি মসজিদ কমিটিকে অবহিত করেন তিনি। ওই রাতের কোনো এক সময় অজ্ঞাত চোরের দল মসজিদের দক্ষিণ পাশে আতাফল গাছ দিয়ে ছাদে ওঠে সিঁড়ি রোমের টিন কেটে ভেতরে প্রবেশ করে দানবাক্সের তিনটি তালা ভেঙে টাকা চুরি করে নিয়ে যায়।

স্থানীয় মুসল্লিরা জানান, প্রতি মাসে একবার দানবাক্স খোলা হয়। দানবাক্সে ১ লাখ ৩০ হাজার আবার কোনো মাসে ১ লাখ ৫০ হাজার টাকা পাওয়া যায়। গত দুই মাস দান বাক্স খোলা হয়নি। এতে তাদের ধারণা গত দু’মাসে অন্তর ২ লাখ ৫০ হাজার বা তারও বেশি টাকা চুরি করে নিয়েছে বলে তাদের ধারণা।

এ বিষয়ে মসজিদের ইমাম হাফেজ কেফায়েত উল্লাহ বলেন, এটি একটি গায়েবি মসজিদ। ৪৫৮ বছরের পুরোনো। এখানে দূর দুরন্ত থেকে লোকজন এসে নামাজ পড়তে আসে। তারা কিছু হাদিয়া দান করে যান। যা দিয়ে মসজিদের উন্নয়ন কাজ করা হয়। এই প্রথম হঠাৎ করে দানবাক্সের তালা ভেঙে টাকা চুরি হয়। বলার ভাষা হারিয়ে ফেলেছি। আল্লাহ চোরদের হেদায়েত দান করুন।

এ বিষয়ে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক ইদ্রিস মিয়া দেশ রূপান্তরকে বলেন, সুনামের সহিত গত ১০ বছর ধরে এ ঐতিহ্যবাহী মসজিদের দায়িত্ব পালন করে আসছি। হঠাৎ বৃহস্পতিবার রাতে সিঁড়ির রুমের টিম কেটে মসজিদে প্রবেশ করে দান বাক্সে তালা ভেঙে টাকা চুরি করে নিয়ে যায়। ধারণা করা হচ্ছে গত দু’মাসে এ দান বাক্সে অন্তত ২ লাখ ৫০ হাজার টাকা চুরি হয়েছে। এ নিয়ে থানায় অভিযোগ দেয়ার প্রস্তুতি চলছে।

এ বিষয়ে নাঙ্গলকোট থানার ওসি দেবাশীষ চৌধুরী দেশ রূপান্তরকে বলেন, ঘটনাটি সাংবাদিকদের মাধ্যমে শুনলাম। তবে এখনও কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আরো পড়ুন