কুমিল্লায় মাদকমুক্ত পূজাই হবে : এমপি বাহার

কুমিল্লা-৬ (সদর) আসনের সংসদ সদস্য (এমপি) আ ক ম বাহাউদ্দিন বাহার বলেছেন, পূজায় কলকাতা-দিল্লিতে মাদক নিষিদ্ধ, আর আমি বললেই দোষ? কুমিল্লায় মাদকমুক্ত পূজাই অনুষ্ঠিত হবে। কোনো মাদকাসক্ত যদি মাতলামি করতে মণ্ডপে আসে তাকে পুলিশে দেওয়া হবে। পূজার শৃঙ্খলা রক্ষায় ছাত্রলীগ-যুবলীগ পাড়ায় পাড়ায় পূজা উদযাপন কমিটির সঙ্গে কাজ করবে। কোনো প্রকার উচ্ছৃঙ্খলতা মেনে নেওয়া হবে না।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে কুমিল্লা টাউন হল মিলনায়তনে পূজা উদযাপন পরিষদ কুমিল্লা মহানগর শাখা আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাহাউদ্দিন বাহার বলেন, পূজামণ্ডপ ও মাদক নিয়ে আমার খণ্ডিত বক্তব্য প্রচার করে করে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা করছে। ঘোলা পানিতে মাছ শিকার করে কুমিল্লার তথা দেশের রাজনীতিকে ঘোলা করতে চাইছে। কুমিল্লার যত হিন্দু সম্পত্তি অবৈধভাবে হস্তান্তর হয়েছে সবকিছুর সঙ্গে তারাই জড়িত। কোনো চক্রান্তই আ ক ম বাহাউদ্দিন বাহারকে রাজনীতির মাঠ থেকে সরাতে পারবে না।

তিনি আরও বলেন, কোনো প্রকার যাচাই-বাছাই না করে আপনারা কার ষড়যন্ত্রে বিবৃতি দেন? কাউকে মনোনয়ন দেওয়া না দেওয়ার আপনারা কে? এ সময় তিনি ভারত ও বাংলাদেশের অর্ধশতাধিক পত্রিকার কাটিং দেখিয়ে বলেন, ‘পবিত্র পূজামণ্ডপকে সুশৃঙ্খল রাখতে দিল্লি, কলকাতাসহ বিভিন্ন জায়গায় পূজা উপলক্ষ্যে মাদক নিষিদ্ধ রাখে। সেখানে দোষ নেই, বাহার বললেই দোষ।’

বাহাউদ্দিন বাহার বলেন, তারা ষড়যন্ত্রের পর ষড়যন্ত্র করছে কিন্তু শংকরের কল্লা ফেরত দিতে পারেনি। আজও শংকরের পরিবার তাকে খুঁজছে।

তিনি বলেন, কুমিল্লার শান্তি রক্ষায় সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে। কোনো প্রকার ছাড় দেওয়া হবে না।

আগামীকাল শুক্রবার সকাল-বিকেল শান্তি মিছিল হবে জানিয়ে বাহাউদ্দিন বাহার বলেন, সকালে যুবলীগ-ছাত্রলীগের নেতৃত্বে আর বিকেলে শ্রমিক লীগ-কৃষক লীগের নেতৃত্বে মিছিল হবে। হিন্দু-মুসলিম সবাই এ শান্তি মিছিলে সমবেত হবেন।

কুমিল্লা মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি শিব প্রসাদ রায়ের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অচ্যিন্ত দাস টিটুর সঞ্চালনায় মতবিনিময় সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য দেন কান্তি রাহা, পাপড়ী বসু প্রমুখ। সভায় কুমিল্লা মহানগরীর ৯১টি পূজামণ্ডপের নেতৃবৃন্দ ও কুমিল্লা মহানগর পূজা উদযাপন পরিষদের সকল নেতৃবৃন্দ অংশ নেন।

সভায় ১০১ জন হিন্দু নেতার স্বাক্ষর সংবলিত একটি প্রতিবাদ লিপি পড়ে শোনানো হয়। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের বিবৃতির প্রতিবাদে দেওয়া এই বিবৃতিতে উল্লেখ করা হয়, গত ৮ অক্টোবর বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতৃবৃন্দের প্রদত্ত বিবৃতি দেখার পর আমরা হতবাক হয়েছি যে, আমাদের জাতীয় দায়িত্বশীল নেতৃবৃন্দের এহেন আচরণ আমাদের মর্মাহত ও হতাশ করেছে। আমরা কুমিল্লা মহানগর পূজা উদযাপন পরিষদ এবং কুমিল্লা মহানগরের সকল শারদীয় দুর্গাপূজা উদযাপন কমিটির পক্ষ থেকে এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

প্রসঙ্গত, শারদীয় দুর্গাপূজা নিয়ে এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারের দেওয়া এক বক্তব্য নিয়ে ফুঁসে ওঠে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। গত রোববার (৮ অক্টোবর) সংগঠনের সভাপতি ঊষাতন তালুকদার, অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক ও নির্মল রোজারিও এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাণা দাশগুপ্ত স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, গত ৪ অক্টোবর বিকেলে কুমিল্লা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পূজার প্রস্তুতি উপলক্ষ্যে আয়োজিত সভায় বাহাউদ্দিন বাহার মদমুক্ত পূজা করার যে সাম্প্রদায়িক কটাক্ষমূলক বক্তব্য দিয়েছেন, তার মধ্য দিয়ে তিনি তার সাম্প্রদায়িক চেহারায় পূজার্থীদের সামনে উন্মোচিত করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়, মদ পূজার আনুষাঙ্গিক কোনো বিষয় কখনো ছিল না, আজও নেই এবং মদের জন্য পূজার সংখ্যা বৃদ্ধি হচ্ছে বলে তিনি যে উক্তি করেছেন তা তার রাজনীতিক ও মুক্তিযোদ্ধা পরিচয়কে জনসমক্ষে নিঃসন্দেহে ভূলুণ্ঠিত করেছে। কারণ কোনো প্রকৃত মুক্তিযোদ্ধা জনগণের ধর্মীয় অনুভূতি নিয়ে তুচ্ছতাচ্ছিল্য বা ব্যঙ্গ করতে পারেন না।

আরো পড়ুন