বরুড়ার ভাউকসার ইউনিয়নে শফিউদ্দিন শামীমের সহায়তায় ভাগ্য বদলাচ্ছে আরও ৫৪ টি পরিবারের

শুক্রবার (১৩ অক্টোবর, ২০২৩) বিকেলে বরুড়ার ভাউকসার কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ভাউকসার ইউনিয়ন আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে কুমিল্লা -৮ (বরুড়া) আসনে বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকে মনোনয়ন প্রত্যাশী, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ. জেড. এম. শফিউদ্দিন (শামীম) এর অর্থায়নে ইউনিয়নের ৯ টি ওয়ার্ডের ৯ জন কর্মহীন অসহায় পুরুষ কে ১ টি করে অটো রিকশা, ৯ জন অসহায় নারী কে ১ টি করে সেলাই মেশিন, ৯ জন অসুস্থ রোগীকে চিকিৎসা সহায়তা, ৯ জন সন্তান সম্ভবা দুস্থ নারী কে মাতৃত্বকালীন ভাতা, ১৮ জন ত্যাগী ও প্রবীণ আওয়ামী লীগ নেতাকে সম্মাননা ও উপহার, ৮ টি মসজিদ, ১ টি মন্দির এবং ১ টি মাদ্রাসায় আর্থিক সহায়তা প্রদান করা হয়।

অনুষ্ঠানে ভাউকসার ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি এডভোকেট আনোয়ার হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ. জেড. এম. শফিউদ্দিন (শামীম)।

অসহায় ও অস্বচ্ছল পুরুষদের জীবিকা নির্বাহে, সহায়সম্বলহীন দুস্থ মহিলাদের দুর্দশা লাঘবে, প্রসূতি মায়েদের স্বাস্থ্যগত বিষয় এবং চরম দারিদ্রতার কষাঘাতে চিকিৎসা করাতে পারছেন না যারা এমন ৫৪ টি পরিবারের প্রতি মানবিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে তাদের পাশে দাড়ানো একটি দৃষ্টান্তমূলক ও মানবিক উদ্যোগ বলে জানিয়েছেন ভাউকসার ইউনিয়নের বিশিষ্ট নাগরিকবৃন্দ।

আত্নকর্মসংস্থানের জন্য সহায়তা হিসেবে অটোরিকশা ও সেলাই মেশিন এবং চিকিৎসা সহায়তা ও মাতৃত্তকালীন ভাতা নিতে আসা মানুষের মুখে ছিল প্রত্যাশা ও প্রাপ্তির এক অন্যরকম অভিব্যক্তি। তারা বলেন বরুড়ায় এর আগে এরকম ভাবে অসহায় মানুষের সহায়তায় কেউ এগিয়ে আসেনি। শামীম সাহেব যেভাবে আমাদের গরীব দুখি:দের পাশে দাড়াচ্ছেন সেভাবে যদি বরুড়ার অন্যান্য শিল্পপতিরা এগিয়ে আসেন তাহলে বরুড়ায় আর কোন গরীব লোক থাকবে না। আমরা তাঁর জন্য দোয়া করি তিনি যেন সবসময় এভাবে মানুষের সেবা করে মেহনতী মানুষের মুখে হাসি ফোটাতে পারেন। এবারও কথা হয় কয়েকজন প্রবীণ আওয়ামী লীগ নেতার সাথে, তাঁরা বলেন যখন রাজনীতি করেছি, দলের জন্য কাজ করেছি, সুখে দুখে: কর্মীদের পাশে দাঁড়িয়েছি, এখন আমাদের বয়স হয়েছে, আগের মতো দলের সভা-সমাবেশে যেতে পারিনা, অনেকেই রাজনীতি করেন, সবাই যার যার মতো ব্যাস্ত, আমাদের খবর নেয়ার সময় কোথায় তাদের? শামীম সাহেব সৎ ও বিনয়ী রাজনীতিবিদ, তিনি প্রবীণ নেতাদের সম্মাননা ও উপহার দেয়ার উদ্যোগ নিয়েছেন আমাদের কথা মনে করেছেন, জীবনে এর চাইতে বড় উপহার আর কিছু হতে পারে না।

প্রধান অতিথির বক্তব্যে এ. জেড. এম. শফিউদ্দিন (শামীম) বলেন, বরাবরের মতো পাঁচটি মৌলিক বিষয়কে অগ্রাধিকার দিয়ে আমি এলাকাবাসীর জীবন মান উন্নয়নে কাজ করছি- ১) পরনির্ভরশীলতা কমিয়ে আত্নকর্মসংস্থানের ব্যবস্থা করা ও দক্ষ জনশক্তি গড়ে তোলা, ২)প্রসূতি মা ও অনাগত সন্তানের স্বাস্থ্যের ঝুঁকি হ্রাস, ৩) হত দরিদ্রদের চিকিৎসা সহায়তা ৪) ধর্মীয় উপাশনালয় নির্মাণ ও সংস্কার, ৫) দলের ত্যাগী, নি:স্বার্থ, নিবেদিতপ্রাণ ও প্রবীণ নেতৃবৃন্দকে মূল্যায়ন। আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে ভাউকসার ইউনিয়নের মানুষের কাছে আসতে পেরে, এখানে যারা নানারকম সমস্যার মধ্যে দিন কাটাচ্ছেন তাদের পাশে দাঁড়াতে পেরে এবং দলের প্রবীণ ও ত্যাগী নেতাদের সম্মাননা দিতে পেরে নিজেকে দায়মুক্ত মনে হচ্ছে।

ইতিমধ্যে উপজেলার আগানগর, পয়ালগাছা, শিলমুড়ি(দ:), খোশবাস (উ:), শাকপুর, খোশবাস (দ:), আদ্রা, ঝলম, চিতড্ডা ও গালিমপুর সহ মোট ১০ টি ইউনিয়নে অনুদান বিতরণ, সম্মাননা প্রদান ও দলীয় নেতা কর্মীদের সংগঠিত করার কাজ সম্পন্ন হয়েছে, পর্যায়ক্রমে বরুড়া উপজেলার প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান তিনি। তিনি বলেন, অসচ্ছল মানুষকে স্বাবলম্বী করা, দারিদ্র্য দূরীকরণ, বেকারত্ব হ্রাস, দক্ষ জনশক্তি গড়ে তোলা ও কর্মসংস্থান সৃষ্টি আমার এবং এস কিউ ফাউন্ডেশনের অন্যতম লক্ষ্য। এই লক্ষ্য বাস্তবায়নে আমার পরিবার গত ৩০ বছর ধরে নানা ধরনের সহায়তা কার্যক্রম পরিচালনা করে আসছে।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমান ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব এনে দিয়েছেন। তিনি যে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়ন করছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জননেত্রী শেখ হাসিনা আমাদের অর্থনৈতিক মুক্তির পথ রচনা করে দিয়েছেন। তাঁর শাসনামলে দেশের সর্বত্র অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। উন্নয়ন ও সমৃদ্ধিতে বাংলাদেশ এখন রোল মডেল ও সারাবিশ্বের বিস্ময়। অর্থনীতির প্রায় সব সূচকে বাংলাদেশ উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে। বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, মাথাপিছু আয়, নাগরিক সেবা ও নানামুখি সামাজিক নিরাপত্তা কর্মসূচির মাধ্যমে বদলে গেছে নাগরিকদের জীবনযাত্রার মান।

তিনি বলেন গত ১৫ বছর ছিল বাংলাদেশের উন্নয়নের সর্বশ্রেষ্ঠ সময়, স্বাভাবিক ভাবে ৪৫ বছর সময়কালে দেশের অবকাঠামো এবং আর্থসামাজিক খাতে যে উন্নয়ন হতো, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে তা আমরা ১৫ বছরে করতে সক্ষম হয়েছি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে বিশ্ব পরমাণু ক্লাবের ৩২ তম সদস্য রাস্ট্রের তালিকায় স্থান করে নিয়েছে আজ বাংলাদেশ, গত সপ্তাহে উদ্ভোদন হলো সকল ধরনের আন্তর্জাতিক সুবিধাসম্পন্ন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল এবং পদ্মা রেল সেতু দিয়ে রেল চলাচল। এই উন্নয়ন অনেকের সহ্য হচ্ছে না, তারা বাংলাদেশকে তাবেদার রাষ্ট্রে পরিনত করতে চায়, আমরা এটা হতে দিতে পারি না। তাই আসুন সকলে মিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন ও আধুনিকায়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিয়ে বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা ও তার দলকে জয়যুক্ত করে আবারও নির্বাচিত করি।

উল্লেখ্য শফিউদ্দিন শামীম দীর্ঘদিন ধরে ব্যাক্তিগত ভাবে এবং তাঁর প্রতিষ্ঠিত এস কিউ ফাউন্ডেশনের মাধ্যমে কুমিল্লা দক্ষিণ তথা বরুড়ায় খাদ্য, শিক্ষা, চিকিৎসা, আবাসন সহ বহুমুখী সহায়তা কার্যক্রমের মাধ্যমে মানুষের জীবন মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তাছাড়া প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বহুমাত্রিক উন্নয়ন কর্মকাণ্ড, সাফল্য এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচিসমুহ প্রান্তিক জনসাধারণের মাঝে ব্যাপকভাবে তুলে ধরার লক্ষ্যে বরুড়া পৌরসভায় একটি স্মার্ট এলইডি ইলেকট্রনিক বিলবোর্ড স্থাপন এবং কুমিল্লা দক্ষিণ জেলার বিভিন্ন উপজেলার গুরুত্বপূর্ণ বাজার ও জনগুরুত্বপূর্ণ স্থানে ভ্রাম্যমাণ স্মার্ট এলইডি ভ্যানের মাধ্যমে প্রদর্শনীর ব্যবস্থা করেছেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য ও কুমিল্লা জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, সাবেক নৌবাহিনীর প্রধান রিয়ার এডমিরাল আবু তাহের, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য ও বরুড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাফিজ আহমেদ, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য ও বরুড়া পৌরসভার সাবেক মেয়র মোঃ বাহাদুরুজ্জামান, বরুড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও বরুড়া উপজেলা আওয়ামী লীগ এর সহ-সভাপতি মো: কামাল হোসেন, বরুড়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামী মহিলালীগের যুগ্ম-আহবায়ক কামরুন নাহার শিখা, বরুড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও আগানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাজহারুল ইসলাম মিঠু, শিলমুড়ি (দ:) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওমর ফারুক ভুঁইয়া, বরুড়া উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সাবেক সভাপতি ও ঝলম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নুরু, আদ্রা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাকিবুল হাসান লিমন, শিলমুড়ি (উ:) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুছ সালাম, বরুড়া শহীদ স্মৃতি সরকারি কলেজের সাবেক ভিপি আবদুল মান্নান, বরুড়া উপজেলা আওয়ামী লীগের সদস্য মনিরুজ্জামান বাবুল ও বরুড়া উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নাছির উদ্দিন মিহির প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বরুড়া উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোঃ ফরহাদ হোসেন এবং ভাউকসার ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন মজুমদার।

আরো পড়ুন