ম্যাথুসের ‘টাইম আউট’ ক্রিকেট চেতনায় বেমানান

আন্তর্জাতিক ক্রিকেটে ‘টাইম আউটের’ বাজে নজির গড়েছেন শ্রীলংকার সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। তার এমন আউট নিয়ে প্রথম ইনিংস শেষে সেঞ্চুরি করা লংকান তারকা ব্যাটসম্যান চারিথ আসালাঙ্কা বলেছেন, ম্যাথুসের টাইম আউট ক্রিকেট চেতনার সঙ্গে যায় না।

শ্রীলংকার ইনিংসের ২৪.২ ওভারে সাকিব আল হাসানের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন সাদিরা সামারাবিক্রমা। এরপর পাঁচ নম্বর পজিশনে ম্যাথুস যে হেলমেট নিয়ে মাঠে নেমেছিলেন, তাতে পুরো নিরাপদ বোধ করেননি। পরে তার জন্য আরেকটি হেলমেট নিয়ে আসা হয়; কিন্তু সেটিও উপযুক্ত মনে করেননি ম্যাথুস।

নিয়ম অনুযায়ী একজন ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার পর পরবর্তী ব্যাটসম্যানকে ৩ মিনিটের মধ্যে খেলার জন্য প্রস্তুত হতে হয়; কিন্তু ম্যাথুস তিন মিনিটের মধ্য প্রস্তুত হতে পারেননি। যে কারণে বাংলাদেশ দলের ক্রিকেটারদের আবেদনের পরিপ্রেক্ষিতে ম্যাথুসকে টাইম আউট দিয়েছেন আম্পায়ার। তার বিদায়ে ২৪.২ ওভারে ১৩৫ রানেই ২ উইকেট হারায় শ্রীলংকা।

এদিন ১০৬ বলে ৬টি চার আর ৫টি ছক্কার সাহায্যে ১০৫ রান করেন চারিথ আসালাঙ্কা। তার সেঞ্চুরিতে বাংলাদেশের বিপক্ষে ৪৯.৩ ওভারে অলআউট হওয়ার আগে ২৭৯ রান করে শ্রীলংকা।

প্রথম ইনিংস শেষে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি নিয়ে আসালাঙ্কা বলেন, সেঞ্চুরি করা সবসময়ই ভালো অনুভূতি। ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় সেঞ্চুরি করতে পেরে আমি খুব খুশি। আমি যেভাবে ব্যাট করছিলাম, ইনিংসের শেষপর্যন্ত খেলতে পারলে দলীয় স্কোর তিনশ হতে পারত।

সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসের টাইম আউট হওয়া প্রসঙ্গে আসালাঙ্কা বলেন, ম্যাথুসের আউট ক্রিকেটের চেতনার জন্য ভালো ছিল না।

আরো পড়ুন