বঙ্গবন্ধু সরকারি কলেজে ৭৫ পরীক্ষার্থীর ৭৩ জনই ফেল

রোববার সারা দেশে এইচ এস সি পরিক্ষার ফলাফল প্রকাশ করেছে শিক্ষা বোর্ড সমূহ। ফলাফল প্রকাশের পর যে খানে সারা দেশে পাশের হার ৯০ শতাং প্রায় সেখানে রাজবাড়ীর পাংশা উপজেলার সরিষা জাতির জনক বঙ্গবন্ধু সরকারি কলেজের ফলাফলে হতাশ শিক্ষার্থীর অবিভাবকসহ এলাকাবাসি। এ যেন নামেই সরকারী কলেজে! জাতির জনক বঙ্গবন্ধু’র নামে গুনে কলেজ সরকারি হলেও শিক্ষার মান নিয়ে হতাশ স্থানীয়রা।

এ কলেজ থেকে চলতি বছরে এইচ এসসি পরিক্ষায় অংশগ্রহণ করে ৭৫ জন শিক্ষার্থী পাশ করেছে মাত্র ২জন পরিক্ষার্থী। যার পাশের হার মাত্র ২.৬৭। জানাযায়, কলেজটিতে অধ্যক্ষ সহ পাঠদানের জন্য রয়েছে ২৭ শিক্ষক রয়েছে। এছাড়াও রয়েছে ১৪ জন কর্মচারী

সরেজমিনে গিয়ে দেখা যায়, কলেজে নেই অধ্যক্ষ। অন্যান্য শিক্ষকরা কলেজের মাঠে গল্প করছেন। সাংবাদিক জেনে কয়েকজন শিক্ষক শ্রেণি কক্ষে গিয়ে পাঠদান শুরু করেন। নোটিশ বোর্ডে নেই পরিক্ষার ফলাফল। কয়েকজন শিক্ষকের কাছে পরিক্ষার ফলাফল জানতে চাইলে তারা বলেন অধ্যক্ষের সাথে কথা বলেন।

কলেজের অধ্যক্ষ মো. নবিউল ইসলামের মুঠোফোনে ফোন করে বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, আমি একটু ব্যস্ততার মধ্যে আছি। একটা ফাইলের কাজ করছি। আপনি কলেজের অন্যান্য শিক্ষকদের সাথে কথা বলেন। তবে এ বিষয়ে কলেজের কোন শিক্ষক কথা বলতে রাজি হননি।

কলেজটি ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়। ২০২১ সালে কলেজটি সরকারি করণ করেছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কলেজটি প্রতিষ্ঠার পর থেকে স্থানীয়দের নানা চেষ্ঠায় কলেজর ফলাফল বেশ ভালই ছিল। তবে সরকারি হওয়ার পর থেকে কলেজের রেজাল্টের মান অনেক খারাপ। সরকারি হওয়ার পর থেকে শিক্ষকরা ছাত্র-ছাত্রীদের ঠিকমত পাঠদান করান না বলেও অভিযোগ রয়েছে দির্ঘদিন ধরেই।

এ বিষয়ে সরিষা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজমল আল বাহার বিশ্বাস বলেন, কলেজটি সরকারি হওয়ার আগে ম্যানেজিং কমিটি দ্বার পরিচালিত হতো। তখন কলেজের ফলাফল ভালোই হত। বর্তমানে সরকারি হওয়াতে মনে হচ্ছে শিক্ষাকদের লাগাম ধরার মত কেউ নাই। এমন চলতে থাকলে এলাকার ভবিষৎ প্রজন্ম ধ্বংস হয়ে যাবে বলে মনে করেন তিনি। এ বিষয়ে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষে হস্তক্ষেপ কামনা করেন তিনি।

আরো পড়ুন