কুমিল্লায় মেয়র রিফাতের জানাজায় মানুষের ঢল

হাজারো মানুষের শেষ শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হলেন কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। শুক্রবার (১৫ ডিসেম্বর) জুমার নামাজের পর কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহ মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়। মেয়র রিফাতের একমাত্র ছেলে এহতেশামুল হক রাইয়ান জানাজার নামাজ পড়ান।

জানাজায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার, সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ও কুমিল্লার দাউদকান্দি-তিতাস আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইঞ্জিনিয়ার আবদুস সবুর, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু, কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, পুলিশ সুপার আবদুল মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে শুক্রবার ভোর ৪টার দিকে সিঙ্গাপুর থেকে নিজ বাসভবনে নিয়ে আসা হয় মেয়র রিফাতের মরদেহ। সকাল ৯টায় সিটি কর্পোরেশনে মরদেহটি নিয়ে যাওয়া হয়। সেখানে কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীরা মেয়রের প্রতি শেষবারের মতো শ্রদ্ধা জানান।

পরে মরদেহটি নিয়ে যাওয়া হয় নগরীর কান্দিরপাড়ে মহানগর আওয়াম লীগের কার্যালয়ে। সেখানে নেওয়ার পর দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার প্রথমে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সহস্রাধিক কর্মী দীর্ঘদিনের প্রিয় নেতাকে হারিয়ে শোকে স্তব্ধ হয়ে পড়েন। এ সময় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত হয়ে শেষবারের মতো আরফানুল হক রিফাতের মরেদেহে শ্রদ্ধা নিবেদন করেন ।

আরফানুল হক রিফাত দীর্ঘদিন শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন। চলতি সপ্তাহের প্রথম দিকে শ্বাসকষ্ট বেড়ে যায়। তার ফুসফুসে সংক্রমণ দেখা দেয়। চিকিৎসার জন্য প্রথমে তাকে নগরীর সিডিপ্যাথ হাসপাতালে, পরে উন্নত চিকিৎসার জন্য রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়।

গত ১১ ডিসেম্বর (সোমবার) অবস্থার অবনতি হলে এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বুধবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যা ৬টার দিকে তিনি চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে, দুই মেয়েসহ অসংখ্য নেতাকর্মী ও গুণগ্রাহী রেখে গেছেন।

গত বছরের জুনে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মনিরুল হক সাক্কুকে হারিয়ে প্রথমবারের মতো কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হন আরফানুল হক রিফাত। তিনি কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

আরো পড়ুন