তিন বিসিএস দিয়ে স্বপ্নের ক্যাডার, তবে রেজাল্ট দেখতে পারেননি পল্লব

স্বপ্নের প্রশাসন ক্যাডার পেয়েও ফলাফল দেখে যেতে পারেননি খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের সাবেক শিক্ষার্থী পল্লব বসু বাপ্পি। সম্প্রতি প্রকাশিত ৪৩তম বিসিএসে (এডমিন ক্যাডার) তার সংগ্রামী জীবন পূর্ণতা পেলেও সেই ফল নিজ চোখে দেখতে পারলেন না পল্লব। গত ২০ ডিসেম্বর হার্ট অ্যাটাকে দুনিয়ায় মায়া ত্যাগ করে পরপারে পাড়ি জমিয়েছেন।

পল্লব বসু বাপ্পি খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের ১৪ ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তার বাড়ি বাগেরহাট জেলার কচুয়া উপজেলায়। ৪০তম বিসিএসে শিক্ষা ক্যাডারে সুপারিশ পেয়ে ভোলার লালমোহনের শাহবাজপুর কলেজে অর্থনীতি বিষয়ের প্রভাষক হিসেবে যোগদান করেছিলেন তিনি। পরে ৪১তম বিসিএসে ফুড ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছিলেন। সবশেষ ৪৩তম বিসিএসে এডমিন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন এই মেধাবী শিক্ষার্থী।

তার সহকর্মীদের সূত্রে জানা যায়, গত ২০ ডিসেম্বর ব্যাডমিন্টন খেলা অবস্থায় বুকে ব্যথা অনুভব করেন পল্লব বসু বাপ্পি। পরে দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে পল্লবকে বাঁচানো যায়নি।

পল্লবের নিকটতম বন্ধু সুমন মল্লিক বলেন, পল্লবের মতো মানুষ চলে গেল- এটা মেনে নেয়া অনেক কষ্টের। সবাই যেভাবে চিন্তা করতো ও সবার বাইরে গিয়ে চিন্তা করতো। সবসময় চাইতো সবাই ভালোকিছু করুক এবং তার জন্য অর্থনৈতিক, মানসিক যেভাবে যা দরকার তাকে সেভাবে সাপোর্ট করতো। ওর লক্ষ্য ছিল প্রশাসন ক্যাডার, আমার কাছে ও আক্ষেপ করে বলতো- সুমন আমার জীবনের একটা অপূর্ণতা থেকেই গেল। বলেছিলাম তোর তেতাল্লিশ এ চলে আসবে, হলোও তাই। কিন্তু ও আমাদের মাঝে নেই।

আরো পড়ুন