শূন্য রানে ৬ উইকেট হারাল ভারত

কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে মাত্র ১১ বলের ব্যবধানে ৬ উইকেট হারিয়ে লজ্জার রেকর্ড গড়ল ভারত। এদিন টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমে মাত্র ৫৫ রানেই অলআউট হয় প্রোটিয়ারা।

জবাবে ব্যাটিংয়ে নেমে চা বিরতির আগেই ভারতের সংগ্রহ ছিল ৪ উইকেট হারিয়ে ১৫৩ রান। কিন্তু বিরতির পর ব্যাটিংয়ে নেমে মাত্র ১১ বলের ব্যবধানে ভারতের বাকি ৬টি উইকেট পড়েছে। সেটাও কোনো রানের খাতা না খুলেই।

তাসের ঘরের ভেঙে পড়া সেই মিছিলে ছিলেন বিরাট কোহলি ও লোকেশ রাহুলের মতো তারকা ব্যাটসম্যান। যদিও ভারতের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৪৬ রান এসেছে কোহলির ব্যাট থেকে।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার নেওয়া ৫৫ রান টপকে ভারত থেমেছে ১৫৩ রানে। ফলে সফরকারীদের লিড ৯৮ রানের। সিরিজের প্রথম টেস্টেও ছিল বাড়তি বাউন্স ও সুইংয়ের খতরনাক পিচ। যেখানে ভারতীয়দের নাজেহাল করে বড় ব্যবধানে জিতেছিল প্রোটিয়ারা। দ্বিতীয় টেস্টেও প্রায় একই দৃশ্য মঞ্চস্থ হচ্ছে।

এর আগে প্রথম ইনিংসে প্রোটিয়াদের ব্যাটিং বিপর্যয়ে মূল ভূমিকা ছিল সিরাজের। মাত্র ১৫ রান খরচায় তিনি একাই নিয়েছেন ৬ উইকেট। এ নিয়ে সিরাজ তিনবার টেস্টের এক ইনিংসে ৫ বা তার বেশি উইকেট পেয়েছেন। সিরাজ ছাড়াও ২টি করে উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরা এবং মুকেশ কুমার। বিপরীতে দক্ষিণ আফ্রিকার হয়ে সবচেয়ে বেশি রান এসেছে উইকেটরক্ষক ভেরেইনের ব্যাটে। ১৫ রান করেন তিনি। ভেরেইনে এবং বেডিংহ্যাম ছাড়া আর কোনো ব্যাটারই দু’অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

রান তাড়ায় ভারতীয়দের শেষ চার ব্যাটসম্যানই শূন্য রানে আউট হয়েছেন। সবমিলিয়ে ডাক খেয়েছেন ৫ ব্যাটসম্যান। কোহলির সর্বোচ্চ ৪৬ ছাড়া ভারতের পক্ষে অধিনায়ক রোহিত শর্মা ৩৯ এবং শুভমান গিল ৩৬ রান করেন। এছাড়া সফরকারীদের আর কোনো ব্যাটসম্যানই ছুঁতে পারেননি দুই অঙ্কের ঘর। প্রোটিয়াদের হয়ে সমান ৩টি করে উইকেট নিয়েছেন লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাদা ও নান্দ্রে বার্গার।

আরো পড়ুন