তাপমাত্রা বাড়লেও দীর্ঘ হবে চলতি মৌসুমের শীত

আজ থেকে চলমান শীতের তীব্রতা কমে তাপমাত্রা কিছুটা বাড়লেও এখনি মৌসুমের শীত শেষ হয়ে যাচ্ছে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক। তিনি বলেছেন, গত সপ্তাহের মতো এমন শীতের তীব্রতা চলতি মৌসুমে আর দেখা যাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। তবে শীত এখনি শেষ হচ্ছে না।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক গনমাধ্যমে বলেন, আগামী ২ তারিখ পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পর আবার কিছুটা তাপমাত্রা কমে আসতে পারে। আর এভাবে শীত অনুভব হতে থাকবে ফেব্রুয়ারি পর্যন্ত।

তিনি বলেন, চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে গত ২৮ জানুয়ারি দিনাজপুর ও পঞ্চগড়ে। সেদিন জেলা দু’টির তাপমাত্রা রেকর্ড হয় ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস হলেও গত কয়েকদিনের মতো এমন শৈত্যপ্রবাহ, ঘন কুয়াশা কিংবা শীতের তীব্রতা চলতি মৌসুমে আর অনুভব হওয়ার সম্ভাবনা নেই।

তবে ফেব্রুয়ারি পর্যন্ত রাজধানীসহ সারাদেশের মানুষ কিছুটা শীত অনুভব করবেন বলেও জানান তিনি।

সর্বশেষ প্রকাশিত আবহাওয়া অধিদপ্তরের তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা বিভাগের দু’এক জায়গায় আজ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বিবৃতিতে বলা হয়, শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে। তবে দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীন নৌ পরিবহন চলাচল অস্থায়ীভাবে ব্যাহত হতে পারে।

এছাড়াও গোপালগঞ্জ, নওগাঁ, মৌলভীবাজার ও ফেনী জেলাসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরণের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আজ দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায় ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও দিনাজপুরে ৮ দশমিক ৬ এবং রাজারহাটে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস।

দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে সীতাকুন্ডে ২৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আরো পড়ুন