হেঁটেই বিশ্ব ভ্রমণ করবেন কুমিল্লার শান্ত

কুমিল্লার দেবিদ্বার উপজেলার বাসিন্দা সাইফুল ইসলাম শান্ত শুক্রবার থেকে হেঁটে বিশ্বভ্রমণে যাত্রা শুরু করতে যাচ্ছেন। সকাল ১০টায় জাতীয় সংসদ ভবন থেকে তিনি হেঁটে যশোর বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের মাধ্যমে শুরু করবেন বিশ্ব ভ্রমণ। ১৯২টি দেশ পাড়ি দিয়ে বিশ্ব ভ্রমণ শেষ হবে অ্যান্টার্কটিকা মহাদেশে পৌঁছার পর।

বৃহস্পতিবার দুপুরে দেবিদ্বার উপজেলা প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ তথ্য জানান।

এ ভ্রমণের উদ্দেশ্য সম্পর্কে শান্ত জানান, জলবায়ু বিপর্যয় প্রতিরোধে বিশ্বজুড়ে সচেতনতার বার্তা পৌঁছে দেওয়াই তার এ বিশ্ব ভ্রমণের প্রধান লক্ষ্য।

বাংলাদেশি হাইকার সাইফুল ইসলাম শান্ত কুমিল্লার দেবিদ্বার পৌর এলাকার বড়আলমপুর গ্রামের সিরাজুল ইসলামের পুত্র।

উল্লেখ্য, সাইফুল ইসলাম শান্ত ২০২২ সালের ১৪ জানুয়ারি থেকে ২৯ মার্চ পর্যন্ত ৭৫ দিনে হেঁটে বাংলাদেশের ৬৪ জেলা (৩০০০ কিলোমিটার) ভ্রমণ করেছেন। এরপর তিনি ওই বছরের ৭ অক্টোবর ঢাকা থেকে হেঁটে যাত্রা শুরু করে বেনাপোল সীমান্ত হয়ে কলকাতা দিয়ে দার্জিলিংয়ে ভারতের পশ্চিম বাংলার সর্বোচ্চ উঁচু স্থান সান্দাকফু পর্যন্ত অভিযান করেন। এ ভ্রমণে তিনি ৬৪ দিনে ১৫০০ কিলোমিটার পথ অতিক্রম করেন।

জলবায়ুর অস্বাভাবিক পরিবর্তনের কারণে মানবজাতি এবং বাংলাদেশ যেহেতু অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে, তাই আমাদের দেশের প্রাকৃতিক বিপর্যয় এবং সমগোত্রীয় দেশগুলোর ঝুঁকি মোকাবেলায় সচেতনতা তৈরির লক্ষ্যে শান্ত ‘গাছ রক্ষা করুন পরিবেশ বাঁচান’ এ স্লোগানকে তার বিশ্ব ভ্রমণের প্রতিপাদ্য বিষয় নির্বাচন করেছেন।

ভ্রমণকালে তিনি বিভিন্ন দেশের বিভিন্ন কমিউনিটি ও স্কুল-কলেজে পরিবেশ রক্ষায় গাছ লাগানো এবং গাছ সংরক্ষণের বিষয়ে সচেতনতার বার্তা পৌঁছে দেবেন।

সাইফুল ইসলাম শান্তর পুরো বিশ্ব ভ্রমণের সার্বিক তত্ত্বাবধান ও মনিটরিংয়ে থাকবে বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশন এবং হাইকার সোসাইটি অব বাংলাদেশ।

আরো পড়ুন