আমি দেশের কাছাকাছি আছি, যাতে চট করে ঢুকে যেতে পারি: শেখ হাসিনা

গণঅভ্যুত্থানের পর থেকে ভারতে রয়েছেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশ ত্যাগের পর থেকেই বাংলাদেশে ছাত্র-জনতা হত্যাসহ বিভিন্ন অভিযোগে তার বিরুদ্ধে শতাধিক মামলা হয়েছে। এরই মধ্যে সম্প্রতি দেশে থাকা একজন নেতাকর্মীর সাথে সাবেক এই প্রধানমন্ত্রীর কল রেকর্ড বিভিন্ন গনমাধ্যমে ভাইরাল হয়েছে। তবে এখনো এই কল রেকর্ড এর সত্যতা যাচাই সম্ভব হয়নি কারো পক্ষেই।

সেখানে শেখ হাসিনা জানান তিনি দেশের খুব কাছাকাছি রয়েছেন। সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, আমি দেশের কাছাকাছি আছি, যাতে চট করে ঢুকে পড়তে পারি। এছাড়া এসময় তিনি নেতাকর্মীদের বিভিন্ন নির্দেশনা ও দেন।

অপরদিকে, শেখ হাসিনাকে ফিরিয়ে দেওয়ার বিষয়ে সম্প্রতি প্রশ্নের সম্মুখীন হয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। জার্মানির বার্লিনে এক সংবাদ সম্মেলনে তাকে এ নিয়ে প্রশ্ন করা হয়।গতকাল বুধবার দ্য ইকোনমিক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনের মাধ্যমে এ তথ্য জানা যায়।

সংবাদ সম্মেলনে এ বিষয়ে ভারতের অবস্থান জানতে চাওয়া হলে জবাবে জয়শঙ্কর স্পষ্ট তথ্য না দিয়ে সাংবাদিককে থামিয়ে দেন।

তিনি শুধু বলেন, বাংলাদেশে সরকার পরিবর্তন হয়েছে। আমরা অন্তর্বর্তী সরকারের সঙ্গে যোগাযোগ রাখছি। আমরা কূটনৈতিক চ্যানেলে কাজ করি। কোন মিডিয়ায় কী রিপোর্ট ছাপা হলো তার ভিত্তিতে কাজ করা জরুরি নয়।

তবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গণহত্যা চালানোর অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হবে বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নবনিযুক্ত চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম।

এছাড়া সরকারে এবং সরকারের বাইরে থাকা বিভিন্ন জন শেখ হাসিনাকে ভারত থেকে ফিরিয়ে আনার বিষয়ে মন্তব্য করেছেন।

কল রেকর্ডটি কয়েকটি বেসরকারী গণমাধ্যমে প্রচার করলেও বিডি২৪লাইভের পক্ষ থেকে এর সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

আরো পড়ুন