পুতুলের সঙ্গে দিল্লিতে হাসিনা, দেখা গেছে পার্কে

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার প্রবল আন্দোলনের মুখে গত ৫ আগস্ট পতন হয় শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার আওয়ামী লীগের। ওইদিনই পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে আশ্রয় নেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর থেকে গত দেড় মাস ধরে ভারতেই অবস্থান করছেন তিনি। তবে বরাবরই শেখ হাসিনার বর্তমান অবস্থান নিয়ে বিস্তারিত কোন তথ্য দেয়নি দেশটি।

দিল্লির কোথায় এবং কিভাবে রয়েছেন শেখ হাসিনা সে বিষয়ে কিছু জানাতে অস্বীকৃতি জানিয়েছে দেশটি। আর তাই সবার মনে এখন একটাই প্রশ্ন কোথায় আছেন তিনি?

বুধবার (১৮ সেপ্টেম্বর) এ নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস।

প্রতিবেদনে বলা হয়, দিল্লিতে মেয়ে সায়মা ওয়াজেদের সাথেই আছেন শেখ হাসিনা। এমনকি দিল্লির পার্ক লোদি গার্ডেনে ঘুরতে দেখা গেছে তাকে।

বিভিন্ন মাত্রার বিশ্বাসযোগ্যতার সাথে ভারতের আড্ডাবাজ ক্লাসের সদস্যরা ব্যক্তিগতভাবে দাবি করেছেন, বাংলাদেশের ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতীয় সরকারের একটি সেফ হাউসে রয়েছেন। তার মেয়ে সায়মা ওয়াজেদের সাথে থাকছেন তিনি। সায়মা ওয়াজেদ চলতি বছরের ফেব্রুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দিল্লিভিত্তিক পদে নিয়োগ পান।

তাঁরা আরও দাবি করেছেন যে, শেখ হাসিনাকে তার দলবলের সাথে দিল্লির অন্যতম সেরা পার্ক লোদি গার্ডেনে ঘুরে বেড়াতেও দেখা গেছে।

বিশ্লেষকরা বলছেন, ভারতে হাসিনার অবস্থানের সংবেদনশীলতার অর্থ হচ্ছে, অতি সতর্কতার কোনও আবরণ আপাতত এই বিষয়টিকে ঘিরে থাকতে পারে এবং সেটিও আবার নয়াদিল্লির নকশায়।

আরো পড়ুন