কুমিল্লার দেবীদ্বার পৌর এলাকার বারেরা কাজী বাড়ির কৃতি সন্তান সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. কাজী আবদুর রউফ (৬৫) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কানাডায় প্রাণ হারিয়েছেন। টরেন্টোর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৮ টায় মারা গেছেন। তিনি ৮ ভাই ২বোনের মাঝে ২য় ছিলেন।

বিজ্ঞাপন

প্রফেসর ড.কাজী আবদুর রউফ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রের প্রিসটন বিশ্ববিদ্যালয়, নোবেল বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর ছিলেন এবং তিনি জাতিসংঘের আন্তর্জাতিক ত্রাণ তহবিল সংস্থার পরিচালক হিসেবে বিশ্বের ১২০টি দেশ ভ্রমণ করেন। বিশ্বের দরিদ্র দেশগুলোর জন্য নিজের প্রাপ্ত অর্থ থেকে প্রায় ২০ মিলিয়ন ডলার জাতিসংঘের আন্তর্জাতিক ত্রাণ তহবিলে দান করেছেন তিনি।

প্রফেসর ড.কাজী আবদুর রউফের স্ত্রী কাজী সাবিনা মোজাম্মিল কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। তার মৃত্যুর সংবাদে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ শোক ও সমবেদনা জানিয়েছেন।

প্রফেসর ড.কাজী আবদুর রউফ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সোসলজি বিভাগের অধ্যাপক ছিলেন। পরবর্তীতে গ্রামীণ ব্যাংকে কাজ করার সুবাদে কানাডায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। নিঃসন্তান প্রফেসর ড.কাজী আবদুর রউফ শিক্ষা ও দরিদ্র মানুষের উন্নয়নে আমৃত্যু কাজ করে গেছেন।