ডেস্ক রিপোর্টঃ প্রতিদিনই সবজি চাষীরা কেউ কাঁধে, কেউ সাইকেলে আবার কেউ রিকশা বা ভ্যানে করে শাকসবজি নিয়ে নিমসার বাজারে আসেন। রাত ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলে কেনাবেচা।

দেশের বিভিন্ন স্থানের লোকজন এ বাজারের সবজি কিনে নেয়। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার নিমসার বাজারের চিত্র এটি। দেশের বৃহত্তম এ সবজি বাজারের তিন শতাধিক আড়তে প্রতিদিন প্রায় দুই কোটি টাকার সবজি বিক্রি হয়।
জানা গেছে, নিমসারের দু’পাশ ঘিরে সড়ক ও জনপদ বিভাগের এক কিলোমিটারের বেশি জায়গা দখল করে গড়ে ওঠে এই বাজার। স্বাধীনতার পর নিমসারে চাষীরা সবজি বিক্রির জন্য জড়ো হতেন। পরবর্তীতে মহাসড়কের দু’পাশে বাজারটি সম্প্রসারিত হয়। বর্তমানে স্থানীয় চাষীদের পাশাপাশি এ বাজারে বিক্রির জন্য খুলনা, রাজশাহী, দিনাজপুর, পঞ্চগড় ও কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন এলাকার ব্যবসায়ীরা বড় ট্রাক নিয়ে আসেন। এ হাটে সবজি বিক্রির পর শত শত ট্রাক, মিনি ট্রাক ও পিকআপে ক্রেতারা বিভিন্ন এলাকায় নিয়ে যায়।

>>আরো পড়ুনঃ  কুমিল্লা মেডিক্যালে স্ত্রীর চিকিৎসা নিয়ে ম্যাজিস্ট্রেটের ফেসবুক স্ট্যাটাসে তোলপাড়

বিক্রেতাদের মধ্যে এলাকার পাঁচ হাজারেরও বেশি চাষী প্রতিদিন বিপুল সবজি নিয়ে জড়ো হন নিমসারে। এছাড়াও উত্তরবঙ্গের বেপারিরা ট্রাকে সবজি নিয়ে নিমসারে আসেন।

এসব সবজির মধ্যে রয়েছে ফুলকপি, বাঁধাকপি, শিম, জলপাই, মরিচ, জাম্বুরা, লেবু, কুষ্টিয়া থেকে কুমড়া, বাঁধাকপি, খুলনা থেকে করলা, টমেটো, রাজশাহী, দিনাজপুর ও পঞ্চগড় থেকে টমেটো পাইকাররা বড় ট্রাকযোগে এ বাজারে নিয়ে আসেন। এখানে পাইকারি দরে প্রতি কেজি করলা ২০ টাকা, শিম ৩০ টাকা, মরিচ ৫০ টাকা, ফুলকপি ২৫ টাকা, শসা ১০ টাকা, বরবটি ৩০ টাকা, মুলা ১৮ টাকা, পটোল ১৫ টাকা, কইডা ৩০ টাকা, পাকা টমেটো ৯৬ টাকা, কাঁচা টমেটো ৫০ টাকা, গাজর ৬০ টাকা, ধনেপাতা ৪০ টাকা, বেগুন ২৭ টাকা, বাঁধাকপি ১৫ টাকা, তাল বেগুন ৩০ টাকা, ঢেঁড়স ৪৫ টাকা, শশীন্দা ১৫ টাকা, পুঁইশাক ১৫ টাকা, লালশাক ১২ টাকা, ডাঁটাশাক ৮ টাকা, কলমি শাক ৬ টাকা, কচুর লতি ১৮ টাকায় বিক্রি হয়। এছাড়া মাঝারি সাইজের লাউ প্রতি পিস ৩০ টাকা, চাল কুমড়া প্রতি পিস ২৫ টাকা, মিষ্টি কুমড়া ২০ টাকা এবং এলাচি লেবু প্রতি শ’ ১৫০ টাকায় বিক্রি হয়। তবে চাষীরা এসবের প্রতি কেজিতে ২ থেকে ৫ টাকা পর্যন্ত পাইকারদের কাছে কম মূল্যে বিক্রি করেন।

>>আরো পড়ুনঃ  কুমিল্লায় কোরবানির পশুরহাটে শেষ মুহূর্তে জমজমাট কেনা-বেচা

জানা যায়, এদের অনেকেরই রয়েছে নিজস্ব দালাল বাহিনী।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ