এগিয়ে আসছে সুপার সাইক্লোন আম্পান। এটি আরও ঘণীভুত হয়ে উত্তর দিক দিয়ে আজ মঙ্গলবার (১৯ মে) উত্তর বঙ্গোপসাগরে প্রবেশ করবে। আজ শেষ রাত থেকে আগামীকাল বুধবার (২০ মে) বিকাল বা সন্ধ্যার মধ্যে খুলনা ও চট্টগ্রাম উপকূলের মধ্য দিয়ে এটি বাংলাদেশ অতিক্রম করবে।

বিজ্ঞাপন

উপকূলীয় জেলা না হলেও এবং নিম্নাঞ্চল না থাকলেও উপকূলীয় জেলার মতো কুমিল্লাও ৬ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সুপার সাইক্লোনে রূপ নেয়া ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে কুমিল্লায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি ও দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বাতাসের গতিবেগ ঘন্টায় ১৫০ থেকে ১৬০ কিলোমিটার ছাড়িয়ে যাবে।

আবহাওয়াবিদ আবদুল মান্নান জানান, ফেনী ও নোয়াখালীর মতো পাশ্ববর্তী জেলা হিসেবে কুমিল্লাও ৬ নম্বর বিপদ সংকেতের আওতায় রয়েছে। চাঁদপুর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। বুধবার এই বিপদ সংকেত পরিবর্তিত হলে কুমিল্লায় ৮ নম্বর হতে পারে।

এদিকে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে মঙ্গলবার (১৯ মে) সন্ধ্যা থেকে কুমিল্লায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। দিনভর প্রচ- গরম ও রোদে হাঁসফাঁস করতে থাকা মানুষজন সন্ধ্যার এ বৃষ্টিতে কিছুটা স্বস্তি অনুভব করেন। মঙ্গলবার কুমিল্লায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: