এম.এইচ মনিরঃ আগামী ২২ নবেম্বর অনুুষ্টিতব্য কুমিল্লা আদর্শ সদর উপজেলা আওয়ামীলীগের সম্মেলন সফল করতে ব্যাপক প্রস্তুতি চলছে। গতকাল সন্ধ্যায় সম্মেলন প্রস্তুতি কমিটির তৃতীয় দফা সভা কুমিল্লা স্টেডিয়ামের কনফারেন্স রুমে অনুষ্টিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি ও কুমিল্লা সদর আসনের এমপি বীরমুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার। এসময় কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আরফানুল হক রিফাত,উপজেলা আওয়ামী লীগের আহবায়ক অধ্যাপক কাজী আবুল বাসার,সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক ও আদর্শ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মো.আমিনুল ইসলাম টুটুল, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম- আহবায়ক বৃন্দ, ৬ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ৬ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি-সাধারন সম্পাদকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রস্তুতি সভায় কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার এমপি বলেন, কুমিল্লা সদর উপজেলা আওয়ামীলীগের দীর্ঘদিন সাংগঠনিক কর্মকান্ড ছিল না। এবারই তৃণমূলে ওয়ার্ডে ওয়ার্ডে সম্মেলনের মাধ্যমে সংগঠনকে শক্তিশালী করা হয়েছে। উন্নয়ন কর্মকান্ডের সাথে দলের তৃণমূলের নেতৃবৃন্দকে সমন্বয় করা হয়েছে। আদর্শ সদর উপজেলা আওয়ামীলীগ অতীতের যে কোন সময়ের ছেয়ে শক্তিশালী। কার্যকর সম্মেলনের মাধ্যমে যোগ্য নেতৃত্বের হাতে সংগঠনকে তুলে দেওয়া হবে। নতুন নেতৃত্ব আগামী জাতীয় সংসদ নির্বাচনের চ্যালেঞ্জ মোকাবেলা সহ সাংগঠনিক কর্মকান্ডকে আরো বেশী গতিশীল করবে।

হাজী বাহার এমপি আরো বলেন, বিজয় দিবসে বর্ণাঢ্য র‌্যালী, ইউনেস্কো কর্তৃক বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষনকে স্বীকৃতি প্রদানের পর পরই বর্ণাঢ্য আনন্দ রালী উদযাপন সহ অনেক গৌবর উজ্বল কর্মকান্ডে কুমিল্লা সদর সারা দেশে দৃষ্টান্ত গড়েছে। আদর্শ সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন যেন নেতৃবৃন্দের কাছে চমকপ্রদ হয় সেইভাবে সম্মেলন অনুষ্ঠানের আয়োজন করা হবে।

জানা যায়, আগামী ২২ নভেম্বর বুধবার কুমিল্লা টাউন হলে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রিয় যুগ্ম-সাধারন সম্পাদক মাহাবুব উল আলম হানিফ। প্রধান বক্তা কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার এমপি। অনুষ্ঠানের উদ্বোধক থাকবেন দলের কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুমিল্লা (দক্ষিন) জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও রেলপথমন্ত্রী মুজিবুল হক মুজিব এমপি, কেন্দ্রিয় আওয়ামীলীগের ত্রাণ ও সমাজকল্যান সম্পাদক বাবু সুজিত নন্দী রায় ও কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আরফানুল হক রিফাত। সভাপতিত্ব করবেন আদর্শ সদর উপজেলা আওয়ামীলীগের আহবায়ক অধ্যাপক কাজী আবুল বাসার।

প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে আদর্শ সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক ও উপজেলা চেয়ারম্যান এডভোকেট মো.আমিনুল ইসলাম টুটুল বলেন,কুমিল্লা সদরের দীর্ঘ দিন ধরে আওয়ামী লীগের কমিটির কোন সাংগঠনিক কর্মকান্ড ছিল না। তৃণমূলের নেতা-কর্মীদের সাথে তাদের কোন সম্পৃক্ততা ছিল না। গত বছর কেন্দ্র থেকে আহবায়ক কমিটি ষোষনার পর আমাদের অভিভাবক কুমিল্লা সদর আসনের এমপি বীরমুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহারের দিক নির্দেশনা ও তত্বাবধানে তৃণমূলকে সংগঠিত করতে উৎসবমুখর পরিবেশে ৫৪ টি ওয়ার্ড কমিটি ও ৬ ইউনিয়ন কমিটির সম্মেলন সম্পন্ন করেছি। উপজেলা আওয়ামীলীগের সম্মেলনের জন্য আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি। আমরা বিশ্বাস করি এ সম্মেলন সারা দেশের আওয়ামী লীগের নেতৃবৃন্দের জন্য চমক হবে।

উল্লেখ্য, গত বছরের ফেব্রয়ারী মাসে ইউপি নির্বাচনকে সামনে রেখে বর্ষীয়ান আওয়ামীলীগ নেতা অধ্যাপক কাজী আবুল বাসারকে আহবায়ক করে আদর্শ সদর উপজেলা আওয়ামীলীগের ৬ সদস্যের আহবায়ক কমিটি গঠন করা হয়। কমিটির অনন্য সদস্যরা হলেন আমড়াতলী ইউপি চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক,সাংবাদিক জাহাঙ্গীর আলম রতন,আদর্শ সদর উপজেলার বর্তমান চেয়ারম্যান এড.আমিনুল ইসলাম টুটুল,জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মামুনুর রশিদ মামুন,কালিরবাজার ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি কাজী খোরশেদ আলম।