ডেইলিকুমিল্লানিউজ ডেস্কঃ আজ শুক্রবার কুমিল্লা মেডিকেল কলেজে ৪০৬৫জন প্রতিযোগী এমবিবিএস ভর্তি যুদ্ধে অংশ গ্রহন করছে। দুই ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কুমিল্লা মেডিকেল কলেজ  ভেন্যুতে ২৮৩৮জন পরীক্ষার্থী ও  কুমিল্লা সরকারি মহিলা কলেজে ১২২৭জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করছে।
১০ মিনিট পর কাউকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভর্তি কমিটির সিদ্ধান্ত  অনুযায়ী এবারও পরীক্ষা কেন্দ্রে মোবাইল, ক্যালকুলেটর, ঘড়িসহ সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না।
কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মহসিনউজ্জামান চৌধুরী জানান,  প্রতিবছর আমরা এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রস্তুতি সবচেয়ে আগে করে থাকি। এবছরও এমবিবিএস পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে আজ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষ্যে আমরা আগ থেকেই নিরাপত্তাবাহিনী সহ সকল স্তরের কর্মকর্তাদের সাথে সমন্বয় করে পরীক্ষা শতভাগ সুষ্ঠ করা চেষ্টা করছি।
আজ সারাদেশে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষের (২০১৭-১৮) ভর্তি পরীক্ষা  অনুষ্ঠিত হচ্ছে। স্বাস্থ্য অধিদফতরের অধীনে কুমিল্লাসহ  সারা দেশের ২০টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তবে এবছর দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের ক্ষেত্রে ৫ নম্বর কাটা যাবে।  আজ  সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সূত্র থেকে জানা যায়, জীববিদ্যা ৩০, রসায়ন ২৫, পদার্থবিদ্যা ২০, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি ৬ এবং আন্তর্জাতিক বিষয়ে ৪ নম্ব^র থাকবে। পরীক্ষায় পাস নম্বর ৪০। এ বছর ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য ৮২ হাজার ৭৮৮ শিক্ষার্থী আবেদন করেছেন। দেশে সরকারি ৩১টি মেডিকেল কলেজের মোট আসন সংখ্যা ৩ হাজার ৩১৮টি। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে অংশগ্রহণ করবে ২৪ জনের বেশি। কুমিল্লা মেডিকেল কলেজে দুইটি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এর মধ্যে কুমিল্লা সরকারি মহিলা কলেজে একটি কেন্দ্র অপরটি কুমিল্লা মেডিকেল কলেজে।
স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য থেকে জানা যায়, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে হচ্ছে কি না তা সরেজমিনে দেখতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তাদের সমন্বয়ে শতাধিক সদস্যের একাধিক পরিদর্শক টিম গঠন করেছে। সাধারণত তিন থেকে চার সদস্যের প্রতিটি পরিদর্শক টিমে সচিব থেকে শুরু করে উপ-পরিচালক পর্যায়ের কর্মকর্তারা থাকবেন। এছাড়া এমবিবিএস ভর্তি পরীক্ষার সার্বিক কার্যক্রম তদারকি করতে বিভিন্ন শ্রেণী-পেশার বিশেষজ্ঞদের সমন্বয়ে ওভারসাইট কমিটি গঠিত হয়েছে। এ কমিটিতে সিনিয়র সাংবাদিক গোলাম সারোয়ার, নাইমুল ইসলাম খান, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বিএসএমএমইউ ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান, বিএমএ’র সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন প্রমুখ রয়েছেন।

সূত্রঃ কুমিল্লার কাগজ