ডেস্ক রিপোর্টঃ জনপ্রশাসন মন্ত্রণালয়ধীন সিনিয়র সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব, উপসচিব ও অন্যান্য প্রথম শ্রেণি পদমর্যাদাসম্পন্ন কর্মকর্তার দিক থেকে শীর্ষে ঢাকা জেলা, এরপরই কুমিল্লা জেলা। আর সব জেলার নিচে বান্দরবান জেলা। এই জেলায় সিনিয়র সচিব থেকে উপসচিব পর্যায়ে কোনো কর্মকর্তা নেই। জেলাওয়ারি প্রথম শ্রেণির কর্মকর্তাদের তালিকা তুলে ধরেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন।

রোববার জাতীয় সংসদে মো. মোশারফ হোসেনের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। সংসদে দেয়া তথ্যানুযায়ী, ঢাকা জেলায় প্রথম শ্রেণির কর্মকর্তা সিনিয়র সচিব ১ জন, সচিব ৩ জন, অতিরিক্ত সচিব পর্যায়ে ২০ জন, যুগ্ম-সচিব পর্যায়ে ২৮ জন, উপসচিব পর্যায়ে ১০২ জন, সিনিয়র সহকারী সচিব ৯৬ জন সহকারী সচিব ১০৫ জন। মোট ৩৫৫ জন।

দ্বিতীয় অবস্থানে কুমিল্লা জেলা। এই জেলায় সিনিয়র সচিব ১ জন, সচিব ১ জন, অতিরিক্ত সচিব ৩০ জন, যুগ্ম-সচিব ২৭ জন, উপসচিব ৮৫ জন, সিনিয়র সহকারী সচিব ৬৮ জন, সহকারী সচিব ৮০ জন। মোট ২৯২ জন।

তৃতীয় স্থানে চট্টগ্রাম জেলা। এই জেলায় সিনিয়র সচিব ১ জন, সচিব ৩ জন, অতিরিক্ত সচিব ২৯ জন, যুগ্ম-সচিব ২৭ জন, উপসচিব ৫৮ জন, সিনিয়র সহকারী সচিব ৬০ জন, সহকারী সচিব ৭২ জন মোট ২৫০ জন।

চতুর্থ স্থানে ময়মনসিংহ জেলা। এই জেলায় সচিব ২ জন, অতিরিক্ত সচিব ১৮ জন, যুগ্ম-সচিব ১৯ জন, উপসচিব ৫৩ জন, সিনিয়র সহকারী সচিব ৫৯ জন, সহকারী সচিব ৬৩ জন মোট ২১৪ জন, ৫ম অবস্থানে বরিশাল জেলা। জেলাটিতে সচিব ৫ জন, অতিরিক্ত সচিব ১৭ জন, যুগ্ম-সচিব ২৫ জন, উপসচিব ৫২ জন, সিনিয়র সহকারী সচিব ৩৯ জন, সহকারী সচিব ৫১ জন, মোট ১৮৯ জন।

প্রথম শ্রেণির কর্মকর্তাদের দিক থেকে সব জেলার নিচে রয়েছে পার্বত্য জেলা বান্দরবান। এই জেলায় সিনিয়র সচিব থেকে উপসচিব পর্যায়ে কোনো কর্মকর্তা নেই। সিনিয়র সহকারী সচিব ৬ জন এবং সহকারী সচিব ২ জন। সংখ্যার কমের দিক থেকে দ্বিতীয় অবস্থানে মেহেরপুর জেলা। মেহেরপুরের প্রথম শ্রেণির কর্মকর্তা মাত্র ১৮ জন। এই জেলায় সচিব ১ জন, অতিরিক্ত সচিব ২ জন, যুগ্ম-সচিব ১ জন, উপসচিব ৬ জন, সিনিয়র সহকারী সচিব ৩ জন, সহকারী সচিব ৫ জন। মোট ১৮ জন।

সূত্রঃ যুগান্তর