কুমিল্লার মুরাদনগরে ফসলি জমি থেকে অবৈধ ড্রেজারের মাধ্যমে মাটি উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে স্থানীয় কৃষকরা।
বৃহস্পতিবার সকালে উপজেলার বাঙ্গরা বাজার থানাধীন হাটাস-চাপৈর এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রায় গত ৩ বছর ধরে ফসলি জমিতে অবৈধ ড্রেজার বসিয়ে মাটি উত্তোলন করছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। আর এতে করে আশ-পাশের সকল জমির পার ভেঙ্গে পরছে সেই ড্রেজার গর্তে। যা পরবর্তীতে নাম মাত্র টাকা দিয়ে ক্রয় করে নেন সেইসব ফসলি জমি। আর কেউ যদি জমি বিক্রয় করতে না চায় তাহলে রাতের আধারে জোর করে কেটে নেওয়া হয় সেই জমির মাটি।

স্থানীয় কৃষকরা আরো জানান, গত শনিবার (২০ ফেব্রুয়ারি) উপজেলার খৈয়াখালী গ্রামের মৃত আব্দুর রহিমের ছেলে মোঃ ইউসুফ আলী তার জমির পাশে বসানো অবৈধ ড্রেজার বন্ধের দাবিতে বাঙ্গরা বাজার থানায় একটি লিখিত অভিযোগ করে। তার এই লিখিত অভিযোগের পরও অবৈধ ড্রেজার বন্ধ না করায় আমাদের এই মানববন্ধন কর্মসূচি।

এ বিষয়ে বাঙ্গরা বাজার থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুজ্জামান তালুকদার বলেন, বিষয়টি আমরা তদন্ত করে অভিযোগের সত্যতা পেলে, দ্রুত অভিযান চালিয়ে ড্রেজার বন্ধসহ এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে মুরাদনগর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সাইফুল ইসলাম কমল বলেন, বিষয়টি আমার জানা নেই, আমি খুব দ্রুতই আমার লোকজন পাঠিয়ে খবর নিয়ে এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করছি। অবৈধ ড্রেজারের বিরুদ্ধে আমরা শূন্য সহনশীলতা অবস্থায় আছি।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: