যাকাত আদায়ে দেশ সেরা ইসলামিক ফাউন্ডেশন (ইফা) কুমিল্লা জেলা কার্যালয়। পরপর দুইবার দেশ সেরা হয়েছে এ সরকারি প্রতিষ্ঠান। চলতি বছরেও দেশ সেরা হওয়ার আশা প্রকাশ করেছেন উপ-পরিচালক।

ফাউন্ডেশন সূত্র মতে, ২০১৭ সালে ২৩ লক্ষ ১৯ হাজার ১৮শ টাকা সংগ্রহ করে সারা দেশে যাকাত আদায় প্রথম স্থান অর্জন করেছে ইফা কুমিল্লা। ২০১৮ সালে ৩১ লক্ষ ৬০ হাজার ৬০৬ টাকা সংগ্রহ করে আবারও দেশ সেরা হয়েছে কুমিল্লা জেলা কার্যালয়। ২০১৯ সালে ৩৪ লক্ষ ৪১ হাজার ৭৯০ টাকা সংগ্রহ করে সারা দেশে দ্বিতীয় স্থান অর্জন করেছে ইসলামিক ফাউন্ডেশন কুমিল্লা।

এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন কুমিল্লার উপ-পরিচালক সরকার সারোয়ার আলম বলেন, কুমিল্লার ধর্মপ্রাণ মুসলিমদের সহযোগীতায় কুমিল্লা কার্যালয় প্রতিবছরই যাকাত আদায়ে শীর্ষে থাকে। জেলা যাকাত বোর্ডের প্রদান মাননীয় জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক নির্দেশনায় এ যাকাত আদায় হয়ে থাকে। উপজেলা প্রশাসন ও সরকারি অফিসারবৃন্দ এ কাজে সহযোগীতা করেন। ইফার নিয়মানুযায়ী আদায়কৃত যাকাত অর্থের ৭০% কুমিল্লা জেলার জন্য রাখা হয়। যা যাকাতে সুনিদৃষ্ট খাতে এ অর্থ ব্যয় করা হয়। বাকী ৩০% সরকারি খাতে জমা দেওয়া হয়। এ টাকা ইয়াতিম শিশুদের শিক্ষার কাজে ব্যায় করা হয়।

অন্য বছরের তুলনায়, চলতি বছরের চিত্র ভিন্ন। আমরা মোবাইল, ই-মেইল ও চিঠির মধ্যে উপজেলা প্রশাসন ও যাকাত দাতাদের সাথে যোগাযোগ করছি। কুমিল্লায় ১১ হাজারের অধিক মসজিদ রয়েছে। ইমাম সাহেবদের সহযোগীতা চেয়েছি। করোনার কারণে মানুষের অর্থনৈতিক অবস্থা মন্দা। ফলে এ বছর ধনীদের আরও বেশী উৎসাহিত হয়ে যাকাত প্রদান করা দরকার। আমরা আশাকরি, কুমিল্লাবাসীর সহযোগীতা পেলে ২০২০ সালেও যাকাত আদায়ে শীর্ষ স্থানে থাকবে কুমিল্লা।

উল্লেখ্য যে, সরকারি ফান্ডে যাকাত আদায়ে করতে চাইলে সোনালী ব্যাংক কুমিল্লা কর্পোরেট শাখায় জমা দেওয়া যাবে। যার হিসাব নং ১৩০৯৪-৩৩০০০২১১। অথবা ইফার সাথে সরাসরি যোগযোগ করে, রশিদের মাধ্যমে যাকাত প্রদান করা যাবে।

সূত্রঃ বাংলাদেশ টুডে

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: