“দুর্যোগ ঝুঁকিহ্রাসে পূর্ব প্রস্তুতি, টেকসই উন্নয়নে আনবে গতি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল মঙ্গলবার সকালে কুমিল্লার লাকসাম উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প দপ্তরের আয়োজনে চিত্রাংকন প্রতিযোগিতা, র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার একেএম সাইফুল আলমের সভাপতিত্বে ও উপজেলা প্রকল্প দপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মোঃ জাহিদুল ইসলামের সঞ্চালনায় উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) উজালা রানী চাকমা, উপজেলা প্রকল্প কর্মকর্তা বাবু দেবেশ চন্দ্র দাস, প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ এনায়েত উল্লাহ, উপজেলা বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারী, ফায়ার সার্ভিসসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নে দেশ দুর্বার গতিতে এগিয়ে চলছে। দেশের প্রত্যেকটি উন্নয়ন সূচকে সাফল্যে পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রমে ও বাংলাদেশ বিশ্ববাসীর নিকট অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনে সক্ষম হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা মতে মুজিববর্ষে কোন মানুষ ভূমিহীন-গৃহহীন থাকবে না। সাধারণ মানুষ গুচ্চগ্রাম, আশ্রয়ন প্রকল্প ও স্থানীয় সরকারগুলোর মাধ্যমে বসবাসের স্থায়ী ঠিকানা পেয়েছে। কার্যকর ও নিয়মতান্ত্রিক দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে শহর থেকে গ্রাম পর্যন্ত প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তোলার লক্ষে সরকার বিগত বছরগুলোতে বেশ কিছু উল্লেখ যোগ্য পদক্ষে নিয়েছে। স্থানীয় সরকার জনগণের মধ্যে যথাযথ সমন্নয় বজায় রাখতে কিংবা দুর্যোগ আক্রান্ত মানুষের ভোগান্তি হ্রাস করার লক্ষে দিনরাত কাজও করে যাচ্ছে।