পাগলীনি মাসহ নবজাতকের ঠাই হলো সরকারী আশ্রয় কেন্দ্রে

নিজস্ব প্রতিবেদকঃ কুমিল্লা আদর্শ সদর উপজেলার আমতলী এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে খোলা আকাশের নীচে জন্ম নেওয়া নবজাতকের পিতৃ পরিচয় গত ৮ দিনেও সনাক্ত করতে পারেনি কেউ। তবে ভূমিষ্টের পর থেকে গতকাল শনিবার দুপুরে ঢাকা সরকারী আশ্রয় কেন্দ্রে পাঠানোর পূর্ব পর্যন্ত যাবতীয় প্রক্রিয়া সম্পন্নে শুধু মাত্র পুলিশ বাহিনীর কিছু অফিসারও সদস্য সক্রিয় ছিল। জেলা ও পুলিশ প্রশাসনের আলোচনা শেষে কুমিল্লা সমাজ সেবা অধিদপ্তরের সহযোগীতায় শনিবার দুপুরে যখন প্রবেশন নুরুল আমিন ময়নামতি জেনারেল হাসপাতালে আসেন নবজাতকসহ পাগলীনি মাকে ঢাকায় নিয়ে যেতে,তখন শেখ মাহমুদুল হাসান রুবেল নামের এক পুলিশ ইন্সপেক্টর নিজের টাকায় নবজাতক ও পাগলীনি মায়ের সুবিধার কথা চিন্তা করে একটি শীতাতপনিয়ন্ত্রিত গাড়ি ভাড়া করে দেন মীরপুর সরকারী আশ্রয় তাদের নিয়ে যেতে।

জানা যায়,দেশের ব্যস্ততম জাতীয় প্রধান ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা আদর্শ সদর উপজেলার দূর্গাপুর উত্তর ইউনিয়নের আমতলী এলাকায় মহাসড়কের পাশে কুমিল্লাগামী অংশে গত ২৬ মে শনিবার বিকেল আনুমানিক সাড়ে ৩ টায় হঠাৎ এক কিশোরী পাগলীর প্রসব বেদনা শুরু হলে সেখানে কিছুটা ভীড় জমে উঠে। খবর পেয়ে স্থানীয় কয়েকজন মহিলা ছুটে আসেন। ময়নামতি পুলিশ ফাঁড়ির আইসি’র নেতৃত্বেও আসেন একটি দল। মহাসড়কের পাশের দোকানী ও স্থানীয় মহিলাদের সহয্ােগীতায় নিরাপদ ভূমিষ্ট হয় এক কন্যা শিশু। পরবর্তীতে পুলিশ ্এ্যাম্বুলেন্স এনে উন্নত চিকিৎসার জন্য নবজাতকসহ মাকে নিয়ে যায় ময়নামতি জনারেল হসপিটালে। সেখানে চলে মা ও নবজাতকের সেবা। এরই মাঝে বিষয়টা জেলা পুলিশ জেলা প্রশাসনকে অবহিত করে। সেখান থেকে বিষয়টি সমাজ সেবা অধিদপ্তরকে জানানো হয়।

এরপর অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট জাহিদ হোসেন সিদ্দিক স্বাক্ষরিত এক চিঠিতে গতকাল শনিবার পাগলীনি মাসহ নবজাতক শিশুটিকে ঢাকার মীরপুর-১ এ সরকারী আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়ার আগে হাসপাতাল কর্তৃপক্ষ পাগলীনি/ভবঘুওে ও নিরাশ্রয় ব্যক্তি (পুনর্বাসন) আইন ২০১১ এর বিধান অনুযায়ী নিরাপদ হেফাজত প্রদানের লক্ষ্যে সরকারী আশ্রয় কেন্দ্রে পাঠানোর অনুরোধ করা হয়েছিল। এই প্রেক্ষিতে শনিবার দুপুরে সমাজ সেবা অধিদপ্তরের প্রবেশন নুরুল আমিন ময়নামতি সেনানিবাস এলাকায় আসেন। এ

সময় ময়নামতি ফাঁড়ি পুলিশের আইসি শেখ মাহমুদুল হাসান রুবেল হাসপাতাল কর্তৃপক্ষের উপস্থিতিতে নিজের টাকায় একটি শীতাতপনিয়ন্ত্রিত গাড়ি ভাড়া করে নবজাতকসহ পাগলীনি মাকে ঢাকার মীরপুর সরকারী আশ্রয় কেন্দ্রে পাঠান। এসময় নবজাতক ও পাগলীনি মা সুস্থ্য ছিলেন।

আরো পড়ুন