কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী বহিষ্কার

কুবি প্রতিনিধিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসএই) বিভাগের দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। প্রশ্ন ও উত্তর পত্র চুরির অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের দুই বছরের জন্য শিক্ষা কার্যক্রম থেকে বহিষ্কার করা হয়। বিশ্ববিদ্যালয়ের ৬৭ তম সিন্ডিকেট সভায় তাদের বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।
বহিষ্কৃত দুই শিক্ষার্থী সিএসএই’ এর ২০১৪-১৫ শিক্ষাবর্ষের সাখাওয়াত হোসেন সানি ও সিরাজুল ইসলাম মনির।
এদিকে প্রশ্ন ও উত্তরপত্র চুরির সহযোগী নির্মল চন্দ্র দাসকে সাময়িক বরখাস্ত করা হলেও বিশ্ববিদ্যালয় সংস্থাপন শাখায় কর্মরত আছেন তিনি। তবে এখন পর্যন্ত তার বিরুদ্ধে কোনো স্থায়ী ব্যবস্থা নেয়া হয়নি।
জানতে চাওয়া হলে রেজিস্ট্রার মজিবুর রহমান মজুমদার বলেন, ‘তার বিরুদ্ধে আইনগতভাবে ব্যবস্থা নিয়ে নিয়ম অনুসারে সে যে শাস্তি পাবে সেটাই দেওয়া হবে। এই প্রক্রিয়াটি শুরু হয়েছে।’
উল্লেখ্য গত ২০ মার্চ ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ‘ফিজিক্স-২’ কোর্সের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় মান উন্নয়নের জন্য অংশগ্রহণ করতে চাচ্ছিলেন বহিষ্কৃত শিক্ষার্থীরা। কিন্তু পরীক্ষার পূর্বেই দুই শিক্ষার্থী ওই বিভাগের কর্মচারী নির্মল চন্দ্র দাসের সহযোগিতায় প্রশ্ন ও উত্তরপত্র চুরি করেন। পরীক্ষার দিন তারা লিখিত খাতা নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করেন। ওই পরীক্ষার পরিদর্শক তাদের হাতেনাতে ধরে পেলেন।
পরে সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জাকির ছায়াদউল্লাহ খানকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এই তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতেই দুই শিক্ষার্থীকে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

ফেসবুকে আমরাঃ