ডেস্ক রিপোর্টঃ জেএসসি পরীক্ষায় কুমিল্লা বোর্ডের অধীনে বাংলা ১ম পত্রের একটি প্রশ্নে ভুল পাওয়া গেছে। বুধবার সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হওয়া এই পরীক্ষার ১০ নং প্রশ্নে উল্লেখ করা হয়, ‘করিম মিয়া ঈদের ছুটিতে গ্রামের বাড়ি যাবার সময় তার স্ত্রীর গহনা প্রতিবেশী রহিম মিয়ার কাছে গচ্ছিত রেখে যান।

এসে ফেরত চাইলে করিম মিয়া গহনার কথা অস্বীকার করেন। পরবর্তীতে (গ) প্রশ্নে উল্লেখ করা হয়- ‘উদ্দীপকের করিম মিয়া ‘কিশোর কাজি’ গল্পে কোন চরিত্রের প্রতিনিধিত্ব করছেন? ব্যাখ্যা কর। ’ প্রশ্নটি নিয়ে তাৎক্ষণিক ছাত্র-শিক্ষকদের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হয়। অনেক শিক্ষার্থীকে উত্তর নিয়ে পড়তে হয় দ্বিধাদ্বন্দে।

পরীক্ষা চলাকালীন সময়ে নাঙ্গলকোটের ধাতীশ্বর আহমেদ দেলোয়ারা স্কুলের  সিনিয়র শিক্ষক হাসিনা খানম উপজেলার ঢালুয়া কেন্দ্রে দায়িত্ব পালনকালে প্রশ্নপত্রের ভুলটি নজরে আসে। বিষয়টির উপজেলা পর্যায়ে এর কোনো সমাধান না পেয়ে কুমিল্লা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে যোগাযোগ করলে তিনি কোন সদুত্তর না দিয়ে লিখিত অভিযোগ করার পরামর্শ দেন। পরে বোর্ড চেয়ারম্যান আব্দুল খালেক বিষয়টি আমলে নিয়ে পরবর্তী বোর্ড সভায় উপস্থাপনের কথা জানান। ১০ নং প্রশ্নের উত্তর মান ছিল ১০। বিন্যাসকৃত মানে (গ) প্রশ্নের মান ৩।

এ বিষয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবদুল খালেক বলেন, ভুলের বিষয়ে একজন আমাকে ফোন করে জানিয়েছিল। সবগুলো পরীক্ষা সম্পন্ন হওয়ার পর বোর্ড চেয়ারম্যানদের মিটিংয়ে ভুলের বিষয় নিয়ে আলোচনা করা হবে। যেহেতু পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্র মূল্যায়ন করেন শিক্ষকরা, সেহেতু এ প্রশ্নের মূল্যায়ন বিষয়ে প্রধান পরীক্ষক সিদ্ধান্ত গ্রহণ করবেন।

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: