“কুমিল্লা ক্রিকেটার্স” মাঠে ফিরছে

কুমিল্লার ক্রিকেটকে আলোকিত করার প্রত্যয় নিয়ে আবারো ফিরে আসলো ক্রিকেটার্স কুমিল্লা। আজ থেকে শুরু হলো শুভযাত্রা।

এ বিষ‌য়ে কন্ঠ‌শি‌ল্পী ও সা‌বেক ক্রিকেটার আ‌সিফ আকবর ব‌লেন, খুব বেশীদূর এগুতে না পারলেও ক্রিকেটই আমার ভালবাসা। শ্রদ্ধেয় প্রিয় কোচ এমদাদুল হক এমদু ভাইয়ের বিশাল আত্মদানের প্রথম ব্যাচ আমরা। এই মানুষটা সারাজীবন ক্রিকেটকে ভালবেসে অন্য কোন পেশায় যাননি। ক্রিকেটই উনার ধ্যানজ্ঞান স্বপ্ন পূরণ আর বেঁচে থাকার অবলম্বন।

১৯৮৭ সালে প্রতাপশালী ক্রিকেট ক্লাব ইলেভেন স্টারের তত্ত্বাবধানে কুমিল্লায় প্রথম ফ্রি ক্রিকেট কোচিং করানো হয়। মাসব্যাপী এই ক্যাম্পে এমদু ভাইয়ের সতীর্থ ছিলেন সিনিয়র ক্রিকেটার তারিকুল ইসলাম অসি ভাই আর কামালউদ্দীন ভূঁইয়া লিটন ভাই। ক্যাম্প শেষ হয়ে গেলেও এমদু ভাই আমাদের ছেড়ে দেননি। তিনি আমাদের নিয়ে গড়ে তুললেন ক্রিকেটার্স কুমিল্লা। কুমিল্লায় জন্ম নিলো একটা দূর্ধর্ষ ক্রিকেট প্রজন্ম। এমদু ভাই ক্লাবের প্রথম সভাপতি এবং প্রথম সাধারন সম্পাদক। আমার কারনেই ৯২ সালে ক্রিকেটার্স কুমিল্লা ভেঙ্গে যায়। সহযোদ্ধাদের অনেকেই ক্যারিয়ার এগিয়ে নিতে চায়নি। এদিকে এমদু ভাইও থেমে থাকেননি। তিনি ক্রিকেটার্স কুমিল্লা’কে দীর্ঘ ছত্রিশ বছর টেনে নিয়ে চলছেন।

দিন বদলেছে। এমদু ভাইয়ের স্বপ্ন আমরা ভেঙ্গে দিয়েছিলাম। তবুও তিনি স্বপ্ন জিইয়ে রেখে জ্বলেছেন তুষের আগুনের মত। সেই আগুন ছড়িয়ে দিবো দমকা হাওয়া হয়ে। সিদ্ধান্ত হয়েছে ক্রিকেটার্স কুমিল্লা এখন আস্তে আস্তে ক্রিকেট একাডেমীতে পরিনত হবে। প্রথম পদক্ষেপ হিসেবে দ্রততম সময়ে কুমিল্লায় বয়সভিত্তিক ট্যালেন্ট হান্ট শুরু হবে। একবছরের মধ্যে মাঠসহ আবাসিক ট্রেনিং শুরু করার প্রত্যয় নিয়েছি। তিন বছরের মধ্যে আমাদের ছেলেরা ছড়িয়ে পড়বে ঢাকার বিভিন্ন ক্লাবে। পাশাপাশি ক্রিকেটার্স কুমিল্লা ঢাকা লীগ খেলার জন্য ক্লাব গড়ে তুলবে।

পাঁচবছরের মধ্যে আমাদের কুমিল্লার ছেলেরা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে সার্ভিস দেবে ইনশাআল্লাহ। এমদু ভাইয়ের মত ডেডিকেটেড ক্রিকেটপ্রেমী এক্সপার্ট আমাদের আসল শক্তি। সেই সঙ্গে থাকছে ক্রিকেটার্সের পুরনো সদস্যদের স্বক্রিয়তা।

এসময় ছিলেন সাবেক ক্রিকেটার অনিরুদ্ধ আইচ বগলু, মাসুদ পারভেজ খান ইমরান, এমদাদুল হক এমদু ও ফখরুল আলম উল্লাস।

আরো পড়ুন