সাকিবের ব্যাটিং চার বা পাঁচেই হবে, এটাই চূড়ান্ত: তামিম

সাকিব আল হাসানের তিন নম্বরে ব্যাট করা নিয়ে লড়াইটা অনেকদিনের। গত ২০১৯ বিশ্বকাপে অনেকটা জোর করেই ব্যাট করেছেন তিনে। ৬০০ এর বেশি রান করে দুর্দান্ত এক টুর্নামেন্ট কাটিয়েছেন সেবার। এরপর তিনে মোটামুটি সেট হয়ে গেলেও সম্প্রতি তাকে জায়গা হারাতে হয়েছে। অওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল তো পরিষ্কারই করে দিলেন চার বা পাঁচ নম্বরই সাকিবের জন্য চূড়ান্ত।

এদিকে সাকিব ক্যারিয়ারে সবচেয়ে বেশি বার ব্যাট করেছেন ৫ নম্বরে (১২৮ ইনিংস)। তবে তিন নম্বর পজিশন তার বরাবরই পছন্দের। সবচেয়ে বেশি গড়ও তিন নম্বরে। ৩৬ ইনিংসে ১৫৩৯ রান করেছেন প্রায় ৫০ গড়ে (৪৯.৬৪)। এই পজিশনে বিশ্বকাপে ৮ ইনিংসে ৬ ফিফটি ২ সেঞ্চুরিতে ৮৬.৫৭ গড়ে সাকিব করেছেন ৬০৬ রান।

সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ছিলেন ৩ নম্বরে। অথচ তার ক্যারিয়ার গড় ৩৭.৭০। সবচেয়ে বেশি ব্যাট করা পাঁচ নম্বরে গড়টা ক্যারিয়ার গড়ের চেয়েও কম (৩৫.৬৫)। ডিসেম্বরে ভারত সিরিজে এক ইনিংসে তিন নম্বরে নেমেছেন। বাকি দুই ম্যাচে ব্যাট করতে হয়েছে ৪ নম্বরে। এবার ইংল্যান্ডের বিপক্ষে খেললেন পুরো সিরিজেই পাঁচ নম্বরে।

এদিকে নাজমুল হোসেন শান্ত তিন নম্বরে খেলায় সাকিবের ব্যাটিং অর্ডার পিছিয়েছে দুই ধাপ। তবে তাতেও ব্যাট হাতে সিরিজজুড়ে ছন্দে ছিলেন। প্রথম ম্যাচে ৮ রান করলেও দ্বিতীয় ম্যাচে ৫৮ ও আজ হোয়াইট ওয়াশ এড়ানো তৃতীয় ম্যাচে করলেন ৭৫ রান।

আজ ম্যাচ শেষে অধিনায়ক তামিম সাংবাদিকদের জানালেন এখন থেকে চার বা পাঁচ নম্বর পজিশনেই খেলবেন সাকিব। আর এই সিদ্ধান্ত আপাতত চূড়ান্ত। তিনি জানান, ‘তার (সাকিবের) ব্যাটিং অর্ডার চার বা পাঁচেই হবে, এটাই চূড়ান্ত।’

আরো পড়ুন