আর্জেন্টিনার জার্সিতে শেষের ঘোষণা ডি মারিয়ার

এবার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের সময় জানিয়েছেন অ্যাঙ্গেল ডি মারিয়া। আগামী ২০২৬ ফুটবল বিশ্বকাপ বাছাইপর্বে ইকুয়েডরের বিপক্ষে আজ মাঠে নামার আগে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী ফরোয়ার্ডের জাতীয় দলের জার্সি তুলে রাখার বিষয়ে জানা যায়। আগামী বছর মহাদেশীয় টুর্নামেন্ট কোপা আমেরিকায় খেলার পরই ডি মারিয়া আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেবেন।

৩৬ বর্ষী উইঙ্গার কাতার বিশ্বকাপে ছিলেন আলবিসেলেস্তেদের অবিচ্ছেদ্য অংশ। ফ্রান্সের বিপক্ষে ফাইনালে তিনি গোল পান। ব্রাজিলের বিপক্ষে ২০২১ সালে কোপা আমেরিকার ফাইনালে গোল করে আর্জেন্টিনার শিরোপা জয়ের নায়ক ছিলেন ডি মারিয়া। গত বছর ইতালি বিপক্ষে ‘ফিনালেস্সিমা’য় পান জালের দেখা।

গত ২০০৭ সালে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের ফাইনালে ফিটনেস সমস্যা উতরাতে না পারা ডি মারিয়া ছিলেন না একাদশে। চেক রিপাবলিকের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ের শেষটায় শিরোপা খোয়াতে বসেছিল আলবিসেলেস্তে দল, শেষদিকে বদলি নেমেছিল আসরে তিন গোল করা ডি মারিয়া, আর্জেন্টিনাও জিতেছিল ২-১ গোলে।

২০০৮ সালে বেইজিং গেমসের ফাইনালে নাইজেরিয়াকে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরার দিনে গোল পেয়েছিলেন ‘ফাইনালম্যান’। সেই বছরই বিশ্বকাপ বাছাইপর্বে প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপজয়ী ফরোয়ার্ডের জাতীয় দলের জার্সিতে অভিষেক হয়। ১৩৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলে তিনি করেছেন ২৯ গোল।

আরো পড়ুন