নতুন করে প্রতারণার আশ্রয়ে গ্রামীণফোন, রিচার্জের মেয়াদ ১০ দিন

গত বুধবার থেকে সর্বনিম্ন রিচার্জ ৩০ টাকা নির্ধারণ করার কথা ছিল কিন্তু ক্ষোভের মুখে সর্বনিম্ন ৩০ টাকা রিচার্জের সিদ্ধান্ত প্রত্যাহার করে গ্রামীণফোন টেলিকম সেবাদান প্রতিষ্ঠান। কিন্তু তার পর আবার নতুন করে প্রতারণার আশ্রয় নিয়েছে প্রতিষ্ঠানটি ।জিপি সিমে রিচার্জের সর্বনিম্ন পরিমাণ৩০ টাকা রিচার্জের সিদ্ধান্ত প্রত্যাহার করলেও ২০ টাকা রিচার্জের মেয়াদ করা হচ্ছে ১০দিন । অর্থাৎ নতুন ২০ টাকা রিচার্জের করলে আপনি পাবেন মাত্র ১০ দিন মেয়াদ ‘যা পূর্বে ছিল ৩০ দিন।

গ্রামীণফোনের এমন সিন্ধান্তে ক্ষোভে ফুঁসছে গ্রাহকরা। রিচার্জের বিষয়টি নিয়ে গ্রামীণফোনের গ্রাহকেরা ফেসবুকে সমালোচনার ঝর তুলেছে এবং সেই সাথে কয়েকটি ইভান্ট ক্রিয়েট করে গ্রামীণফোন বয়কটের ডাক দিয়েছে।

গ্রামীণফোন ব্যবহার করেন সালাউদ্দিন নামে এক ব্যবহারকারী। তিনি আজ (রবিবার) সকালে ১০ টাকা তার মোবাইলে রিচার্জ করে দেখতে পান মেয়াদ পেয়েছেন ১০ দিনের। এসময় তিনি এই প্রতিবেদককে বলেন, অনেকদিন ধরে গ্রামীনফোনের সেবা নিচ্ছি। এরা একএকসময় গ্রাহকদের উপর নানা বিষয় চাপিয়ে দেয়ার চেস্টা করে যা আমাদের পছন্দ না।

গ্রাহক অধিকার নিয়ে সোচ্চার সংগঠন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, গ্রামীণফোন গ্রাহক ও বিটিআরসি থেকে বাঁচতে নতুন প্রতারণার আশ্রয় নিয়েছে। তারা ৩০ টাকার সর্বনিম্ন রিচার্জ এর সিদ্ধান্ত থেকে সরে এসে গ্রাহকদের রিচার্জ এর ব্যবহারের উপর সময় নির্ধারণ করে দিচ্ছে। এ ধরনের হঠকারী মূলক সিদ্ধান্ত গ্রামীণফোন বা কোন অপারেটর করতে পারে না। তাদের টকটাইমের ক্ষেত্রে বিভিন্ন প্যাকেজ বিটিআরসি নির্ধারণ করে দিলেও রিচার্জ করার ক্ষেত্রে কোন মেয়াদ কমিশন নির্ধারণ করে দেয় নাই। তাই এই ধরনের সিদ্ধান্ত গ্রাহকের নতুন করে সমস্যার সৃষ্টি করবে। সেই সাথে বাড়বে খরচ, বিটিআরসির উচিত গ্রামীণফোনকে এক একবার এক এক ধরনের হোটো কারী সিদ্ধান্ত নেবার উদ্দেশ্য কি কিংবা তারা কেন এ ধরনের কাজ করছে তার জন্য একটি আনুষ্ঠানিক গণশূনানী অনুষ্ঠিত করা। ওর আসলে কি চায় সর্বোচ্চ মুনাফায় থাকা একটি প্রতিষ্ঠান কেন এই ধরনের হট কারী সিদ্ধান্ত নিচ্ছে তা আমাদের কাছে বোধগম্য নয়। বিটিআরসিকে দ্রুত সমস্যার সমাধান করতে হবে। অন্যথায় আমরা আন্দোলন এ পাশাপাশি জিপিকে বয়কট করার সিদ্ধান্ত নিব।

ফ্লেক্সিলোডের শুরুর আমল থেকেই গ্রামীণফোনে সর্বনিম্ন ১০ টাকা রিচার্জ করা যেত। ১০ টাকা রিচার্জ করলে ১ মাস মেয়াদ পাওয়া যেত। এরপর ২০২২ সালের জুলাই থেকে সর্বনিম্ন রিচার্জের পরিমাণ ২০ টাকা করা হয়। আর এখন ২০২৪ সালে এসে ২০ টাকার এই পরিমাণ গ্রাহকের ক্ষোভের মুখে আবারও বৃদ্ধি না করতে পারলেও মেয়াদ ১০ দিন করা হলো।

আরো পড়ুন