ডেস্ক রিপোর্টঃ মুক্তিযুদ্ধকালীন প্রবাসী মুজিব নগর সরকারের উপদেষ্টা, ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপের প্রধান, কুড়েঁঘর খ্যাত, কুমিল্লার দেবীদ্বারের এলাহাবাদ নিবাসী অধ্যাপক মোজাফ্ফর আহমেদ ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৯ বছর। তিনি ছিলেন মুজিব নগর সরকারের সর্বশেষ জীবিত উপদেষ্টা।

দীর্ঘ দিন ধরে তিনি বার্ধ্যক্যজনিত রোগে ভুগছিলেন। শুক্রবার রাত সাড়ে ৭টায় ঢাকার অ্যাপোলো হাসপাতালে ইন্তেকাল করেন।

রাষ্ট্রিয় মর্যাদা ও বিভিন্নস্থানে জানাজা শেষে তাঁকে কুমিল্লার দেবীদ্বারের এলাহাবাদের নিজ বাড়িতে দাফন করা হবে বলে জানা গেছে। তবে শুক্রবার এ রিপোর্ট লেখা পর্যন্ত দিনক্ষণ ঠিক হয় নি।

বাম রাজনীতির অন্যতম পুরোধা প্রবীণ রাজনীতিক অধ্যাপক মোজাফফর আহমদ দেশের রাজনৈতিক অঙ্গনের অন্যতম উজ্জ্বল নক্ষত্র ছিলেন। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় অন্যতম কুশীলব মোজাফফর আহমদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা ছেড়ে সার্বক্ষণিক রাজনৈতিক জীবন বেছে নেন। ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ সভাপতি তিনি। ছিলেন দেশের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ এই রাজনীতিক। বার্ধক্যজনিত কারণে শয্যাশায়ী মোজাফফর আহমেদ বাকশক্তি হারিয়ে ফেলেছেন। ঘনিষ্ঠজনদের দেখলে কেবল অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকতেন। মাঝে-মধ্যে একমাত্র মেয়ে আইভী আহমদ এবং স্ত্রী আমিনা আহমদের সঙ্গে একটু একটু করে কথা বলার চেষ্টা করেন তিনি। এ্যাপোলো হাসপাতালের ডা. বোরহান উদ্দীনের অধীনে চিকিৎসাধীন ছিলেন অধ্যাপক মোজাফফর। তার পরামর্শ অনুযায়ী ঢাকার বারিধারার বাসভবনের একটি কক্ষে চিকিৎসার বিভিন্ন উপকরণের মাধ্যমে গত বছর খানেক চলছিল মোজাফফর আহমেদের চিকিৎসা।