কুমিল্লার বুড়িচং উপজেলা সদরের হরিপুর গ্রামের একমাত্র চলাচলের সড়কটি স্থানীয় একটি প্রভাবশালী চক্র দখল করে সেখানে বাড়িসহ বিভিন্ন স্থাপনা নির্মান করার অভিযোগ পাওয়া গেছে। পাশাপাশি বর্তমানে পাশে থাকা খালটি ভরাট করে সড়ক নির্মান করায় জলাবদ্ধতার আশঙ্কা করছেন স্থানীয় গ্রামবাসী।

স্থানীয় গ্রামবাসী সুত্রে জানা যায়, জেলার বুড়িচং উপজেলার সদর ইউনিয়নের রাজাপুর হাজীপাড়া থেকে হরিপুর পূর্বপাড়া হয়ে খোদাইতলী এলাকায় যে সড়কটি রয়েছে সেই সড়ক দিয়ে প্রতিদিন কমপক্ষে ৫ হাজার লোকের চলাচল রয়েছে। এই সড়কটির উপর স্থানীয় আনু মিয়া গাজী ওরফে তিতু গাজীর ছেলে ফিরোজ মিয়া গাজী, বাহার মিয়া গাজী, এনামুল মিয়া গাজী ও ইউছুফ মিয়া গাজীর নেতৃত্বে একটি চক্র সরকারের ১ নং খাস খতিয়ানভুক্ত হওয়ার পরও বিগত সময়ে দখলে নিয়ে সেখানে বাড়িসহ দোকান নির্মান করে। এঅবস্থায় লোকজনদের স্বাভাবিক চলাচল দারুন ভাবে বিঘ্নিত হয়। সম্প্রতি একই এলাকা দিয়ে বুড়িচং উপজেলা এলজিইডি’র অধীনে প্রায় দু’কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মানের কাজ শুরু হলে সড়কের পাশে থাকা খালটি ভরাট করে সেখানে রাস্তাটি নির্মান কাজ শুরু হয়। এতে স্থানীয় হরিপুর গ্রামের মাসুদ মিয়া চৌধুরী গ্রামবাসী ২৫ জনের স্বাক্ষরসহ প্রকৃতস্থানে থাকা সড়কটি অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করতে বুড়িচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর একটি আবেদন করে।

মাসুদ মিয়া আরো জানান, এই সড়কটি দিয়ে বুড়িচং উপজেলা সদর থেকে হরিপুর উত্তর ও পূর্বপাড়া, খোদাউতলী, বাকশীমুল, রাজাপুরসহ বিভিন্ন এলাকার অনেক লোকজন চলাচল করছে।

স্থানীয় একাধিক গ্রামবাসী জানান, বর্তমানে হরিপুর পূর্বপাড়ায় দখলীকৃত সড়কের উপর থাকা বাড়ি ও দোকান-পাটের সামনে যেখানে সড়ক নির্মানের কাছ চলছে তার উপর বৈদ্যুতিক খুঁটি থাকায় যানবাহন চলাচলও প্রায় অসম্ভব। এঅবস্থায় এলাকাবাসীর দাবী দ্রুত পূর্বের সড়কটি দখলমুক্ত এবং এলাকার জলাবদ্ধতা থেকে জনগণের দুর্ভোগ লাঘবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার।

সড়ক দখল করে বাড়ি নির্মান এর বিষয়ে জানতে চাইলে ইউসুফ গাজী জানান, আমরা আমাদের জায়গায় ঘর নির্মান করেছি,কোন সরকারী জায়গায় না।

এব্যাপারে বুড়িচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার জানান, সদর ইউনিয়ন সহকারী ভুমি কর্মকর্তাকে এবাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলে তিনি সার্ভেয়ার নিয়োগ করে বিষয়টি সমাধানের সুপারিশ করেন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: