ডেস্ক রিপোর্টঃ ‘উচ্চ শিক্ষার আলো ছড়িয়ে দিবো প্রতিটি নবপ্রাণে’ – এ স্লোগানে কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার ১০০ টি মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের ২০২০ সালের এসএসসি ও দাখিল পরিক্ষার্থীদের ক্যারিয়ার ও বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়ক কাউন্সেলিং প্রোগ্রাম গতকাল শনিবার উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটি আয়োজন করেন ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্টস্ ইউনিয়ন অব নাঙ্গলকোট (ডিউসান)।

ডিউসান সভাপতি জহিরুল ইসলামের সভাপতিত্বে শিক্ষার্থীদের ক্যারিয়ার বিষয়ক দিকনির্দেশনামুলক বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক মোয়াজ্জেম হোসেন, ডিউসানের সাবেক সভাপতি জহিরুল ইসলাম মজুমদার, মো: জাবেদ হোসেন, সাধারণ সম্পাদক জোনায়েদ বাগদাদীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের তথ্য ও গবেষণা সম্পাদক মোঃ নুরুল আফসার।

অনুষ্ঠানে উপজেলার প্রায় চার শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করেন। ডিউসানের পক্ষ থেকে মেধা যাচাই পরীক্ষার মাধ্যমে বাছাইকৃত দুই শতাধিক শিক্ষার্থীর মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বই ও বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়ক একসেট করে বই বিতরণ করা হয়। অনুষ্ঠান শেষে পরীক্ষার মাধ্যমে বাছাইকৃত পঞ্চাশজন শিক্ষার্থীকে সংগঠনটির অর্থায়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষা সফরে নেয়ার ঘোষণা দেয়া হয়।

সংগঠনের সভাপতি জহিরুল ইসলাম বলেন, গ্রামীণ জনপদের শিক্ষা প্রতিষ্ঠান গুলোর শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় ও উচ্চ শিক্ষা সম্পর্কে ধারণা নেই বললেই চলে। কাউন্সেলিং প্রোগ্রাম এর মাধ্যমে আমরা তাদের মাঝে উচ্চ শিক্ষার স্বপ্ন ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়ার পথ দেখিয়েছি। সেই স্বপ্ন বাস্তবে দেখানোর লক্ষ্যে আমরা মেধা যাচাই পরীক্ষায় উর্ত্তীর্ণ প্রথম পঞ্চাশ জন শিক্ষার্থীকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষা সফরে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছি। পাশাপাশি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রাম মুখর জীবনী সম্পর্কে জানার জন্য এবং বইটি পড়ে অনুপ্রাণিত হতে আমরা শিক্ষার্থীদের মাঝে ‘অসমাপ্ত আত্মজীবনী ‘ বইটি বিতরণ করেছি।