কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে গতকাল ১৭ মার্চ রোববার স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন উদযাপিত হয়েছে। একই সঙ্গে দিনটিকে উপজেলাব্যাপী ‘জাতীয় শিশু দিবস’ হিসেবে উদযাপন করা হয়।

দিবসটি উপলক্ষে সকাল ৭টায় প্রশাসনের পক্ষ থেকে তোপধ্বনি দেওয়া হয়। এরপর উপজেলা পরিষদ প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া সিদ্দিকার নেতৃত্বে উপজেলা প্রশাসন। এরপর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মুহাম্মদ আবু তাহের এর নেতৃত্বে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা পরিষদ। পরে পর্যাক্রমে উপজেলা আওয়ামীলীগ, থানা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা যুবলীগ, সেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ, প্রবাসী আওয়ামীলীগ ও ব্রাহ্মণপাড়া উপজেলা প্রেস ক্লাব সহ বিভিন্ন সংগঠন।

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে দিবসটির সূর্যদয়ের সাথে সাথে উপজেলার সকল সরকারি, বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি শুরু হয়। এছাড়াও প্রশাসনের পাশাপশি জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের কার্যক্রমন শুরু করে দলটির নেতৃবৃন্দ। দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে সকল মসিজিদ, মন্দির ও অন্যান্য উপসনালয়ে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল, মোনাজাত, প্রার্থনা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, প্রামাণ্যচিত্র প্রদর্শন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এছাড়াও হাফেজ এর মাধ্যমে পবিত্র কোরআন খতম ও মোনাজাত। সরকারি শিশু সদন, শিশু পরিবারসহ বেসরকারি এতিমখানা, অনাথ আশ্রম, হাসপাতাল ও দরিদ্র জনগোষ্ঠির মধ্যে মিষ্টান্ন বিতরণ ও উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

দিনব্যাপী অনুষ্ঠিত অনুষ্ঠান গুলোতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া সিদ্দিকা। উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মুহাম্মদ আবু তাহের, সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব জাহাঙ্গীর খান চৌধুরী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক এড. আব্দুল বারী, উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুবুল হাসান, মৎস্য কর্মকর্তা লিসমা হাসান, প্রাণিসম্পদ কর্মকর্তা শুভ সূত্রধর, থানা অফিসার ইনচার্জ আজম উদ্দিন মাহমুদ, ডাক্তার শঙ্খজিৎ সমাজপতি, ডাক্তার মুবিন ইমতিয়াজ, উপজেলা প্রকৌশলী সাইফুল ইসলাম, উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাহেবাবাদ ইউপি চেয়ারম্যান মোস্তফা ছারোয়ার খান, যুগ্ম আহবায়ক মনিরুল হক, সাংগঠনিক সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান আমিনুল ইসলাম সুজন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফারুক আহম্মেদ, মহিলা বিষয়ক কর্মকর্তা লুৎফা ইয়াসমিন, মাধ্যমিক শিক্ষা অফিসার ফারুক আহম্মেদ সহ উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ। এছাড়াও উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন নান্নু চেয়ারম্যান, হাবীবুর রহমান সরকার, দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম টিটু, মুক্তিযোদ্ধা কমান্ডার ইদ্রিস মিয়া মাষ্টার, উপজেলা যুবলীগের আহবায়ক সুনতান আহমেদ, যুগ্ম আহবায়ক জহিরুল হক ঠিকাদার, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোস্তবা আলী শাহিন চেয়ারম্যান, সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন সরকার সহ দলটির অন্যান্য নেতৃবৃন্দ।