ব্রাহ্মণপাড়ায় সেচ সাশ্রয়ী আউস ধানের চাষাবাদে ব্যস্ত কৃষক

ব্রাহ্মণপাড়া প্রতিনিধিঃ ব্রাহ্মণপাড়া উপজেলায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পরিমাণ জমিতে আউস ধানের চাষ না হলেও চারা উত্তলন, জমি তৈরী এবং চারা রোপনে ব্যাস্ত সময় পার করছে এই উপজেলার কৃষক কৃষাণীরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ব্রাহ্মণপাড়া উপজেলায় গেল বছর লক্ষ্যমাত্র ছিল ৩ হাজার ৬শত হেক্টর জমি। আবহাওয়া অনুকুলে থানায় এবং রোগবালাইয়ে ও পোকা-মাকড়ের উপদ্রব কম হওয়ায় লক্ষ্যমাত্রার চেয়েও বেশি অর্জন ৪০১০ হেক্টর জমিতে আউসের চাসাবাদ হয়। এ বছর ৩ হাজার ৭ শত ৪০ হেক্টর জমিতে আউস ধান আবাদের লক্ষ্যমাত্রা ছিল। লাগাতার অতি বৃষ্টি, প্রাকৃতিক প্রতিবন্ধকতা ও ভাল ভাবে চারা উৎপাদন না হওয়ার কারনে এ বছর লক্ষ্যমাত্রা চেয়ে প্রায় ২২০ হেক্টর জমিতে বর্ষালী আউস ধানের চাষ কম করেছে কৃষক।

এ ছাড়াও কৃষি অফিস সূত্রে আরো জানা যায়, আউস চাষে কৃষকদের আগ্রহ বারাতে এ বছর উপজেলা কৃষি অফিস থেকে সহায়তা হিসেবে উপজেলার বিভিন্ন কৃষকদের মাঝে বিনামূল্যে বিআর-২২ জাতরে আউস ধানের চারা বিতরণ করা হয়েছে। আউস ধানে বোরো ধানের মতো এত সেচ সার ও কীটনাশকের প্রয়োজন হয় না। অল্প খরচে ও অল্প সময়ে কৃষক বৃষ্টির পানি ব্যবহার করে এ ধান চাষ করতে পারে। অন্য ধানের চেয়ে বর্ষালী আউসের আবাদে লাভ বেশি। অনুকূল আবহাওয়া এবং রোগবালাইয়ে ও পোকা-মাকড়ের উপদ্রব কম থাকলে এবার এই উপজেলায় আউসের বাম্পার ফলন হবে এমনটাই আশা করেন উপজেলা কৃষি অফিস।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ