আউশ ধান চাষে প্রণোদনার লক্ষ্যে কুমিল্লার লাকসাম পৌরসভা ও উপজেলার ৬টি ইউনিয়নের ৯শ’ প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকের মাঝে বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (১৪ এপ্রিল) উপজেলা পরিষদে ওইসব কৃষকদের মাঝে ২০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার ও ৫ কেজি ব্রি ধান-৪৮ জাতের বীজ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন, উপজেলা চেয়ারম্যান এডভোকেট মোঃ ইউনুছ ভূঁইয়া। উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ রেজাউল হকের পরিচালনায় সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার একেএম সাইফুল আলম, ভাইস চেয়ারম্যান মহব্বত আলীসহ বিভিন্ন ব্লকের উপসহকারি কৃষি অফিসারবৃন্দ। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত কৃষকরা শারিরীক দূরত্ব বজায় রেখে সার ও বীজ গ্রহণ করেন।

বিজ্ঞাপন

উপজেলার ৯শ’ বিঘা জমির বিপরীতে অগ্রাধিকারে প্রণোদনা প্রাপ্ত ৯শ’ জন প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের মধ্যে রয়েছেন, বাকই উঃ ইউনিয়নের ১৬৫ জন, মুদাফরগঞ্জ উঃ ৩০ জন, কান্দিরপাড় ১৫০ জন, উত্তরদা ২০ জন, আজগরা ২২০ জন, লাকসাম পূর্ব ইউনিয়নের ২১৫ জন ও লাকসাম পৌরসভার ১শ’ জন।

এছাড়াও অনুষ্ঠানে স্থানীয় কৃষক ও উপজেলার উত্তরদা ইউপি চেয়ারম্যানের নিকট ১২ লাখ টাকা মূল্যের একটি কম্বাইন হারভেষ্টার মেশিন হস্তান্তর করা হয়। এতে সরকারের তরফে ৬ লাখ টাকা ভর্তুকি দেয়া হয়।

উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ রেজাউল হক দেশ’কে জানান, আসন্ন আউশ মওসুমে উফশী জাতের ধান চাষে প্রণোদনার অংশ হিসেবে বাছাইকৃত প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের এ রাসায়নিক সার ও বীজ দেয়া হচ্ছে। এতে ধান উৎপাদন বৃদ্ধিসহ কৃষকরা আর্থিকভাবে উপকৃত হবে। প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের রক্ষায় সরকার এ প্রণোদনা দিচ্ছেন।