রবিবার (১৩ সেপ্টেম্বর) থেকে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এই কার্যক্রমে মধ্যদিয়ে কুমিল্লার কলেজ ক্যাম্পাসগুলো নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। কুমিল্লার উচ্চশিক্ষার অন্যতম বিদ্যাপীঠ ভিক্টোরিয়া সরকারি কলেজসহ কুমিল্লার অন্যান্য সরকারি কলেজগুলোতে ঠিক একই দৃশ্য দেখা গেছে।

ভিক্টোরিয়া সরকারি কলেজের উচ্চমাধ্যমিক শাখায় গিয়ে দেখা যায়, একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চিত করতে ভোরের আলো ফুটতে না ফুটতেই দূরদূরান্ত থেকে নবীন শিক্ষার্থীরা অভিভাকদের সঙ্গে নিয়ে কলেজ ক্যাম্পাসে উপস্থিত হয়েছেন। অনলাইনে ভর্তি ফরম পূরণ শেষে কেউ ব্যাংক ড্রাফট করতে ছুটছেন সংশ্লিষ্ট ঠিকানায়, আবার কেউ প্রয়োজনীয় কাগজপত্র ঠিকঠাক করতে ব্যস্ত হয়ে পড়ছেন। সবশেষে দায়িত্বরত কলেজ কর্তৃপক্ষের বরাবর ফরম ও প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে ভর্তি কার্যক্রম নিশ্চিত করছেন।

কুমিল্লা ভিক্টোয়ার কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান জানান, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির বিজ্ঞান, ব্যবসায় এবং মানবিক শাখায় এক হাজার ২০০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে। ইতোমধ্যে এই কলেজের প্রত্যেকটি সিট যথাযথভাবে পরিপূর্ণ হয়ে গেছে। নির্ধারিত আসনের বাইরে বাড়তি কোনও শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ নেই।

উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান আরও জানান, ১৩ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ৫ দিনব্যাপী এই ভর্তি কার্যক্রম চলবে। রবিবার প্রথমদিন উত্তীর্ণ মুক্তিযোদ্ধাসহ অন্যান্য কোটায় ৬৩ জন এবং বিজ্ঞান বিভাগের মেয়েদের ভর্তি নেওয়া হয়েছে। সোমবার বিজ্ঞান বিভাগের ছেলেদের ভর্তি নেওয়া হবে।

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম কমিটির সদস্য ও ভিক্টোরিয়া সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক নূর মোহাম্মদ নুরুল্লাহ জানান, উত্তীর্ণ মুক্তিযোদ্ধাসহ অন্যান্য কোটায় ৬৩ জন শিক্ষার্থীদের কাগজপত্র যাচাই-বাছাই করে ভর্তি কার্যক্রম নিশ্চিত করতে কষ্ট হচ্ছে। তারপরও করোনাভাইরাসের এই মহামারির মধ্যেও দীর্ঘদিন পর শিক্ষা সংশ্লিষ্ট কার্যক্রমে ফিরতে পেরে ভালো লাগছে।

ভিক্টোরিয়া সরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চিত করে বিজ্ঞান বিভাগের ছাত্রী রাইসা রূপা জানান, এসএসসি পরীক্ষা দেওয়ার পর করোনাভাইরাসের প্রভাবে দীর্ঘদিন বাড়িতে ছিলেন। একাদশ শ্রেণির ভর্তির সময় সীমার কথা শুনে ছুটে এসেছেন ভর্তি হতে।

আলাউদ্দিন নামের এক অভিভাবক জানান, তার মেয়ে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তির সুযোগ পেয়েছে। তিনি মেয়েকে নিয়ে এসেছেন ভর্তি করাতে।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ রুহুল আমিন ভূঁইয়া জানান, ১৭ সেপ্টেম্বর ভর্তি কার্যক্রম শেষ হওয়ার পর ১৮ সেপ্টেম্বর থেকে একাদশ শ্রেণির নবীন শিক্ষার্থীদের জন্য ফেসবুক, ইউটিউব এবং কলেজের গুগল ওয়েবসাইটে ভার্চুয়াল ক্লাসের ভিডিও দেওয়া শুরু হবে। করোনাভাইরাসের মধ্যেও নবীন শিক্ষার্থীরা ভর্তি হতে দূরদূরান্ত থেকে ছুটে আসছেন। বোঝা যাচ্ছে শিক্ষার্থীরা প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাণ। তাদের পদচারণায় ক্যাম্পাসে প্রাণচাঞ্চল্য ফিরেছে।

সূত্রঃ বাংলা ট্রিবিউন

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: