কুমিল্লা সিটির জন্য ১৫শ কোটি টাকার প্রকল্প

কুমিল্লা সিটি করপোরেশনের সমন্বিত অবকাঠামো উন্নয়নে এক হাজার ৫৩৮ কোটি টাকার প্রকল্প নিচ্ছে স্থানীয় সরকার বিভাগ। এ প্রকল্পের বাস্তবায়ন হলে সিটির নাগরিক সুবিধা নিশ্চিত করা সম্ভব হবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘কুমিল্লা সিটি করপোরেশনের সমন্বিত অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

একনেকে অনুমোদন পেলে প্রকল্পটি চলতি বছরের অক্টোবর থেকে ডিসেম্বর ২০২৪ সালের মধ্যে বাস্তবায়ন করবে কুমিল্লা সিটি করপোরেশন। প্রকল্পটির জন্য ব্যয় ধরা হয়েছে এক হাজার ৫৩৮ কোটি ১০ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে এক হাজার ৩৮৪ কোটি ২৯ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৫৩ কোটি ৮১ লাখ টাকা খরচ করা হবে। একনেক কার্যপত্র থেকে এসব তথ্য জানা গেছে।

প্রকল্পের প্রধান কার্যক্রমের মধ্যে রয়েছে, ২১ হাজার ৩৬০ বর্গমিটার আধুনিক নগর ভবন নির্মাণ (দুটি বেজমেন্টসহ ১৫ তলা ভিত্তিবিশিষ্ট), ১০ হাজার ৩৪৯ বর্গমিটার সেবক কলোনি নির্মাণ, এক হাজার ৭০ বর্গমিটার আঞ্চলিক অফিস বর্ধিতকরণ (তৃতীয় ও চতুর্থ তলা), ৪০ হাজার ৪৭৪ বর্গমিটার মোস্তফাপুর ট্রাক টার্মিনাল স্থাপন ও আট হাজার ১৯৫ বর্গমিটার চকবাজার বাস টার্মিনাল উন্নয়ন।

এ ছাড়াও রয়েছে, ১০ একর ভূমি অধিগ্রহণ ও ৮০ হাজার ৯৫৭ ঘনমিটার ভূমি উন্নয়ন, পুরাতন গোমতী নদীসহ ডিসি পুকুর ও রাজবাড়ি পুকুরের সৌন্দর্যবর্ধন বা উন্নয়ন, ১৪৬টি কবরস্থান বা শ্মশান উন্নয়ন, সাতটি পাবলিক টয়লেট নির্মাণ, ৩০৫ দশমিক ১৪ কিলোমিটার রাস্তা, ২০৩ দশমিক ০৯ কিলোমিটার ড্রেন এবং ১৩ দশমিক ৮৩ কিলোমিটার ফুটপাত নির্মাণ, একটি জিপ, একটি ডাবল কেবিন পিকআপ ও পাঁচটি মোটরসাইকেল ক্রয় এবং বৃক্ষরোপণ।

পরিকল্পনা কমিশন সংশ্লিষ্টরা জানান, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় ‘স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন কৌশল’ এর আওতায় এ সিটি করপোরেশনের জন্য যেসব উদ্দেশ্য নির্ধারণ করা হয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্য হলো, মানবসম্পদ উন্নয়ন নিয়মিতকরণ, বিনিয়োগ সহায়ক টেকসই নগর উন্নয়ন ও ব্যবস্থাপনা। প্রস্তাবিত প্রকল্পের মাধ্যমে কুমিল্লা সিটি করপোরেশনের নাগরিকদের নাগরিক সেবা নিশ্চিত করা সম্ভব হবে। এ কারণে প্রকল্পের উদ্দেশ্য অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার উদ্দেশ্যের সঙ্গে সংগতিপূর্ণ।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল-রশিদ বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় নতুন রাস্তা, ড্রেন ও ফুটপাত নির্মাণের মাধ্যমে যানজট নিরসনসহ উন্নত যোগাযোগব্যবস্থা গড়ে তোলা সম্ভব হবে। একইসঙ্গে নাগরিকদের সেবা প্রদান এবং পরিবেশবান্ধব ও স্বাস্থ্যসম্মত নগর গড়ে উঠবে। এজন্যই প্রকল্পটি একনেকে অনুমোদনের জন্য তোলা হচ্ছে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

ফেসবুকে আমরাঃ