কুমিল্লা দেবীদ্বারে উপজেলা চেয়ারম্যান ও ইউএনও’র মধ্যে বাকযুদ্ধ

কুমিল্লার দেবীদ্বারে মহান বিজয় দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে বিধি বহির্ভূত ও উপজেলা চেয়ারম্যানের আপত্তির পরও এমপির বাবাকে প্রধান অতিথি করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। এ নিয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ইউএনও’র মধ্যে চলে বাকযুদ্ধ।

শুক্রবার (১৬ ডিসেম্বর) সকাল ১১টায় বিজয় দিবসের অনুষ্ঠানের মাঝ পথে এসে কে হবেন প্রধান অতিথি এ নিয়ে বাকবিতন্ডা হয়। এক পর্যায়ে নিয়ম বহির্ভূত অনুষ্ঠান বন্ধের দাবি জানান দেবিদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আবুল কালাম আজাদ।

উল্লেখ্য, দেবীদ্বারে উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত মহান বিজয় দিবসের প্রথম প্রহরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ডেইজি চক্রবর্ত্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত এবিএম গোলাম মোস্তফা স্টেডিয়ামে আয়োজিত জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল কুমিল্লা-৪ দেবীদ্বার নির্বাচনী এলাকার সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল। বিশেষ অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ।

স্থানীয় সাংসদ রাজী মোহাম্মদ ফখরুল সড়ক দূর্ঘটনায় আঘাতজনিত কারণে চিকিৎসা নিতে থাইল্যান্ডে অবস্থান করছেন। তার অনুপস্থিতিতে সাংসদের পিতা ফখরুল মুন্সিকে প্রধান অতিথি হিসেবে ঘোষণা করেন ইউএনও। ওই ঘোষণার আপত্তি জানান উপজেলা পরিষদ চেয়ারম্যান। রাষ্ট্রীয় কর্মসূচিতে এমপির অনুপস্থিতিতে উপজেলা চেয়ারম্যান উপস্থিত থাকলে তিনিই হবেন প্রধান অতিথি। উপজেলা পরিষদ চেয়ারম্যান উপস্থিত থাকা অবস্থায় জনগণের প্রতিনিধি নয় এমন কাউকে প্রধান অতিথি করার সুযোগ নেই। এখানে এমপির অনুপস্থিতিতে এমপির বাবা অতিথি হতে পারেন না। এটা নিয়ম বহির্ভূত।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জবাবে বলেন, তিনি সাবেক উপমন্ত্রী সে হিসেবে তিনিই হবেন প্রধান অতিথি। উপজেলা চেয়ারম্যান আপত্তি জানানোর পরেও এএফএম ফখরুল ইসলাম মুন্সিকে প্রধান অতিথি করেই অনুষ্ঠান সম্পন্ন করেন। পরে অবশ্য ফখরুল ইসলাম মুন্সি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত না থেকে চলে যান।

উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব রোশন আলী মাষ্টার, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আবুল কাশেম ওমানি, মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নাজমা বেগম, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কমল কৃষ্ণ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সফিকুল ইসলাম সফি, সাধারণ সম্পাদক কামাল চৌধুরী, জেলা পরিষদ সদস্য শিরিন সুলতানা ও বাবুল হোসেন রাজুসহ সরকারি-বেসরকারি কর্মকর্তা, স্থানীয় রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ এসময় উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা ডেইজি চক্রবর্ত্তী বলেন ১৭৩৩…৯৪৪ নাম্বারে ৫ বারের বেশি কল এবং পরিচয় দিয়ে তাকে মেসেজ দেওয়ার পরও তিনি কলটি রিসিভ করেননি ও মেসেজের উত্তর দেননি।

এ ব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ বলেন, বিজয় দিবসের রাষ্ট্রীয় অনুষ্ঠানে এমপির অনুপস্থিতিতে এমপির বাবাকে প্রধান অতিথি করে ইউএনও নিয়ম বহির্ভূত কাজ করেছেন।

কুমিল্লার নবাগত জেলা প্রশাসক শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে মোহাম্মদ শামীম আলম বলেন, আমি বিষয়টি জেনেছি আপনাদের থেকে। আমি দেবীদ্বারের বিষয়ে খোঁজ খবর নিয়ে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করব।

আরো পড়ুন